Sylhet Today 24 PRINT

করোনার টিকা পুরোপুরি প্রস্তুতের দাবি রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক |  ২১ জুলাই, ২০২০

নম্নুনা ছবি

করোনাভাইরাসের রুশ উদ্ভাবিত টিকা পুরোপুরি প্রস্তুত বলে  দাবি করেছেন রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী রুশলান সালিকোভ। তিনি জানিয়েছেন, রাশিয়ার সামরিক বিশেষজ্ঞ দল এবং গ্যামেলিয়া রিসার্চ সেন্টারের যৌথ প্রচেষ্টায় এটি তৈরি করা হয়েছে।

মঙ্গলবার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী রুশলান সালিকোভ স্থানীয় সংবাদপত্র 'আরগুমেন্টি আই ফ্যাক্টি'কে জানিয়েছেন, রাশিয়ায় করোনার টিকা স্বেচ্ছায় যারা শরীরে নিয়েছিলেন তাদের সকলকে পরীক্ষা করে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হওয়ার বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। তাদের সবার দেহেই এন্টিবডি তৈরি হয়েছে এবং সবাই পুরোপুরি সুস্থ আছে।

৩০ জুন রাশিয়ার বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে বার্তাসংস্থা তাসকে জানানো হয়েছিল, করোনার টিকা'র অনুমোদনপত্রের জন্য রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ে সকল প্রয়োজনীয় তথ্য ও প্রমাণাদি পাঠানো হয়েছে।

বিজ্ঞাপন

জুন মাসে ক্লিনিক্যাল ট্রায়াল শুরুর পর রাশিয়ার বারডেনকো সামরিক হাসপাতালে ৪৩ জন এবং শেচেনোভ মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ৪৩ জন স্বেচ্ছাসেবকের ওপর ওই টিকা প্রয়োগ করার কথা বলা হয়।

সামরিক হাসপাতালে টিকা প্রয়োগের সব ধাপ সম্পন্ন হয়েছে এবং তাদেরকে নিবিড় পর্যবেক্ষণে রেখে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হওয়ার প্রমাণ পাওয়া গেছে বলে গতকাল জানানো হয়েছে। এরপরই রাশিয়ার পক্ষ থেকে করোনা টিকার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হলো।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.