Sylhet Today 24 PRINT

যুক্তরাষ্ট্রে চীনের গুপ্তচর সিঙ্গাপুরের নাগরিক

আন্তর্জাতিক ডেস্ক |  ২৫ জুলাই, ২০২০

চীন-যুক্তরাষ্ট্র ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যেই এবার চীনের হয়ে যুক্তরাষ্ট্রে গুপ্তচরবৃত্তির কথা স্বীকার করেছেন জুন উই ইয়ো নামে সিঙ্গাপুরের এক নাগরিক।

এর আগে ২০১৯ সালে গ্রেপ্তারের পর তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে রাজনৈতিক পরামর্শক পরিচয় ব্যবহার করে চীনা গোয়েন্দা সংস্থার হয়ে তথ্য সংগ্রহের অভিযোগ আনা হয়েছিল বলে মার্কিন প্রশাসনিক সূত্রে জানা গেছে।

তিনি ২০১৫ থেকে ২০১৯ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রে চীন সরকারের 'অবৈধ' এজেন্ট হিসেবে কাজ করার কথা স্বীকার করেছেন - বলে এক বিচার বিভাগীয় বিবৃতিতে জানানো হয়েছে।

এছাড়াও শুক্রবার (২৪ জুলাই) চীনের সামরিক বাহিনীর সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগ গোপন করার দায়ে জুয়ান তাং নামে দেশটির আরও এক গবেষককে গ্রেপ্তার করেছে যুক্তরাষ্ট্রের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তিনি ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া ডেভিসের রেডিয়েশন অঙ্কোলজি বিভাগে ভিজিটিং রিসার্চার হিসেবে যোগ দিলেও ‍জুনেই তিনি চাকরি ছেড়ে দিয়েছেন বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এদিকে হংকং, দক্ষিণ চীন সাগর এবং প্রাণঘাতী করোনাভাইরাসের উৎস নিয়ে বেইজিং এবং ওয়াশিংটনের মধ্যে গত কয়েক সপ্তাহ ধরেই গুপ্তচরবৃত্তির অভিযোগকে ঘিরে কথার লড়াই চলছিল। এর ধারাবাহিকতায় মঙ্গলবার যুক্তরাষ্ট্র হিউস্টনের চীনা কনস্যুলেট শুক্রবারের মধ্যে বন্ধের নির্দেশ দেয়। তার জবাবে বেইজিংও পরে সিচুয়ান প্রদেশের চেংডুতে অবস্থিত মার্কিন কনস্যুলেট বন্ধের নির্দেশ দেয়।

অন্যদিকে বিবিসি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের হিউস্টনে অবস্থিত চীনা কনস্যুলেট বন্ধে যে ৭২ ঘণ্টা সময় বেঁধে দিয়েছিল, তা অতিক্রম করার পর শুক্রবার (২৪ জুলাই) স্থানীয় সময় বিকাল চারটায় মার্কিন কর্মকর্তারা কনস্যুলেট ভবন ও চত্বরের নিয়ন্ত্রণ নিয়ে নেন। ভবনটির প্রবেশ পথে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কূটনৈতিক নিরাপত্তা ব্যুরোর কর্মীদের পাহারা দিতেও দেখেছেন বিবিসির একজন সংবাদদাতা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.