Sylhet Today 24 PRINT

১৫ বছর বয়সেই আমেরিকার সেরা বিজ্ঞানী হান্না হারবেস্ট

সিলেটটুডে ডেস্ক |  ১৬ অক্টোবর, ২০১৫

মাত্র ১৫ বছরেই আমেরিকার সেরা বিজ্ঞানী হান্না হারবেস্ট। বৃহস্পতিবার সেদেশের এক গবেষণা প্রতিযোগিতায় প্রথম পুরস্কার পেয়েছে হান্না হারবেস্ট। প্রথম হয়ে হান্না পেয়েছে ২৫,০০০ মার্কিন ডলারের পুরস্কার মূল্য। আর্থিক পুরস্কারের সঙ্গেই হান্না জিতে নিয়েছেন কোস্টা রিকার একটি ট্রিপও।

কী ছিল ১৫ বছরের হান্না হারবেস্টের গবেষণার বিষয়? জানা গেছে হান্নার বিষয় ছিল কীভাবে সমুদ্র থেকে বিদ্যুৎ শক্তি উৎপাদনে উন্নতি করা সম্ভব? আমেরিকায় এই বিষয়েই একটি প্রতিযোগিতার আয়োজন করা হয়। ওই প্রতিযোগিতায় একটি উদ্ভাবনী প্রোটোটাইপ আবিষ্কার করে এই পুরস্কার জিতেনেন হান্না হারবেস্ট।

ওই প্রতিযোগিতার ফাইনাল রাউন্ডে হান্না ছাড়াও পৌছন ৫ জন ভারতীয় বিজ্ঞানী। হান্না হারবেস্ট ফ্লোরিডা আটলান্টিক ইউনিভার্সিটি হাই স্কুলের নবম শ্রেণির ছাত্রী।

প্রতিযোগিতায় জিতে হান্না বলেন, উদ্ভাবনী প্রোটোটাইপ আবিষ্কার করার ধারণাটা তিনি পেয়েছিলেন তাঁরই এক বন্ধুর কাছ থেকে। তিনি জানান, ওই ৯ বছরের বন্ধুর বাড়ি উত্তর-দক্ষিণ আফ্রিকার ইথিওপিয়ায়। ভারত থেকে যারা এই প্রতিযোগিতায় শীর্ষ স্থানে পৌঁছেছিলেন তাঁরা হলেন-রাঘব গণেশ, কৃষ্ণা শেট্টি, সঞ্জনা সাহা, আইরিশ গুপ্তা, অমূল্য গারিমেল্লা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.