Sylhet Today 24 PRINT

শান্তিতে নোবেলজয়ী জন হিউম মারা গেছেন

সিলেটটুডে ডেস্ক |  ০৩ আগস্ট, ২০২০

শান্তিতে নোবেল পুরস্কার জয়ী উত্তর আয়ারল্যান্ডের রাজনীতিবিদ জন হিউম আর নেই। সোমবার পরিবারের পক্ষ থেকে বর্ষীয়ান এই রাজনীতিবিদের প্রয়াণের খবর জানানো হয় বলে বার্তা সংস্থা এএফপি’র খবর।

মৃত্যুকালে হিউমের বয়স হয়েছিল ৮৩ বছর। উত্তর আয়ারল্যান্ডে শান্তি স্থাপনে অসামান্য অবদান রাখায় আরেক আইরিশ রাজনীতিবিদ ডেভিড ট্রিম্বলের সঙ্গে ১৯৯৮ সালে শান্তিতে নোবেল পুরস্কারে সম্মানিত করা হয় তাকে।

হিউম ছিলেন উত্তর আয়ারল্যান্ডের ক্যাথলিক সোশ্যাল ডেমোক্রেটিক অ্যান্ড লেবার পার্টি- এসডিএলপি’র সাবেক নেতা। ‘গুড ফ্রাইডে’ চুক্তির মাধ্যমে উত্তর আয়ারল্যান্ডে শান্তি স্থাপনে অগ্রণী ভূমিকা পালন করেন তিনি।

উত্তর আয়ারল্যান্ডের ক্যাথলিক জাতীয়তাবাদী ও প্রটেস্টান্ট ইউনিয়নবাদীদের মধ্যে দীর্ঘদিন ধরে রক্তক্ষয়ী সংঘর্ষ চলছিল। ক্যাথলিক জাতীয়তাবাদীদের চাওয়া ছিল তারা আয়ারল্যান্ডের সঙ্গে এক হয়ে যাবে, পক্ষান্তরে প্রটেস্টান্ট ইউনিয়নবাদীদের ব্রিটেনের অংশ হয়ে থাকতে চাচ্ছিলেন।

দীর্ঘদিন টানাপড়েন শেষে উত্তর আয়ারল্যান্ড কিভাবে পরিচালিত হওয়া উচিত তা নিশ্চিতে ব্রিটিশ, আইরিশ সরকার ও উত্তর আয়ারল্যান্ডের বেশির ভাগ রাজনৈতিক দলের ১৯৯৮ সালের এপ্রিলে সম্পাদিত হয় গুড ফ্রাইডে তথা বেলফাস্ট চুক্তি।

জন হিউমের পরিবার থেকে এক বিবৃতিতে বলা হয়, “আমরা গভীর দুঃখের সঙ্গে জানাচ্ছি যে, জন আর নেই। ভোরের দিকে শান্তিপূর্ণভাবে তার মৃত্যু হয়েছে। হালকা অসুস্থতায় ভুগছিলেন তিনি।”

বিবৃতিতে জানানো হয়, হিউম স্মৃতিভ্রংশ রোগে ভুগছিলেন। উত্তর আয়ারল্যান্ডের লন্ডনডেরির একটি নার্সিং হোমে মৃত্যু হয় তার।

হিউমের মৃত্যুতে শোক প্রকাশ করে আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী বলেছেন, “জন হিউমের জীবনের তাৎপর্য ভাষায় প্রকাশ করা অসম্ভব। গত শতকে আইরিশদের মধ্যে সবচেয়ে বড় ব্যক্তিত্ব ছিলেন।”

শোক প্রকাশ করে বিবৃতি দিয়েছে এসডিএলপি পার্টিও।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.