Sylhet Today 24 PRINT

লেবাননের বৈরুতে বড় ধরনের বিস্ফোরণ, বহু হতাহতের শঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক |  ০৪ আগস্ট, ২০২০

লেবাননের রাজধানী বৈরুতে বড় ধরনের বিস্ফোরণে বহু হতাহতের আশঙ্কার কথা জানিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী হামাদ হাসান। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

এছাড়া ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স গোয়েন্দা ও মেডিকেল সূত্রের বরাতে জানিয়েছে, অন্তত দশটি মরদেহ বিস্ফোরণের পর হাসপাতালে নেওয়া হয়েছে।

মঙ্গলবার বৈরুত বন্দরে বড় ধরনের বিস্ফোরণে কেঁপে উঠে পুরো রাজধানী। এতে শহরের বিভিন্ন অংশে বড় ধরনের ক্ষয়ক্ষতি হয়েছে। পুরো শহরজুড়েই কম্পন অনুভূত হয়। বিস্ফোরণস্থলে কয়েক মাইল দূরের ভবনের জানালাও ভেঙে গেছে।

লেবাননের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ন্যাশনাল নিউজ এজেন্সি জানিয়েছে, বৈরুতের হাসপাতালগুলোকে আহতদের চিকিৎসার জন্য নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-এর খবরে বলা হয়েছে, বিস্ফোরণের পর বৈরুতে বিশৃঙ্খল অবস্থা বিরাজ করছে। গাজি বালকিজ নামের এক ব্যক্তি বলেছেন, অনেক মানুষের হাত-পা ভেঙে গেছে, অনেকের দেহে কাঁচ বিঁধেছে।

লেবানিজ রেড ক্রস কর্মকর্তা জর্জেজ কাট্টানেহকে উদ্ধৃত করে মার্কিন বার্তা সংস্থা এসোসিয়েটেড প্রেস জানিয়েছে, জানিয়েছে, আহত ও নিহত মিলিয়ে হতাহত কয়েকশ।

বৈরুতের গভর্নর মারওয়ান আব্বৌদ জানিয়েছেন, পৌরসভার অন্তত ১০ জন দমকলকর্মী নিখোঁজ রয়েছে। তিনি বলেছেন, এই বিস্ফোরণ হিরোশিমা ও নাগাসাকির কথা মনে করিয়ে দিয়েছে।

লেবাননের প্রেসিডেন্ট মাইকেল আউন সেনাবাহিনীকে বৈরুতের বিস্ফোরণের পর ক্ষতিগ্রস্ত এলাকায় টহলের নির্দেশ দিয়েছেন।

লেবাননের প্রধানমন্ত্রী হাসান দিয়াব বিস্ফোরণের ঘটনায় বুধবার জাতীয় শোক দিবস ঘোষণা করেছেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.