Sylhet Today 24 PRINT

আইএস দমনে রাশিয়ার পাশে ইরান

সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক |  ১৮ অক্টোবর, ২০১৫

সিরিয়ায় ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের অবস্থানে বিমান হামলা অব্যাহত রেখেছে রাশিয়া। আইএস দমনে স্থল অভিযান পরিচালনার জন্যে ইরানের সহযোগিতা পাচ্ছে আসাদ বাহিনী।

এদিকে, আসাদ বাহিনী রাশিয়ার সহযোগিতা নিয়ে বিদ্রোহীদের কাছ থেকে উত্তরাঞ্চলীয় আলেপ্প শহরের পাশের এলাকা পুনর্দখলের লড়াইয়ে অগ্রগতি পেয়েছে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের অনুগত সেনারা।

শনিবার (১৭ অক্টোবর) আলেপ্প শহরের দক্ষিণের এলাকায় লড়াইয়ে তাদের অগ্রগতি হয় বলে পর্যবেক্ষক গ্রুপ সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে।

তারা বলছে, সেনাবাহিনী ওই এলাকার তিনটি গ্রাম নিয়ন্ত্রণে নিয়েছে। যুদ্ধে অন্তত ১৭ জন বিদ্রোহী যোদ্ধা এবং আটজন সেনা সদস্য বা তাদের মিত্র বাহিনীর সদস্য নিহত হয়েছেন।

প্রেসিডেন্ট আসাদের সমর্থনে রাশিয়া গত ৩০ সেপ্টেম্বর সিরিয়ায় হামলা শুরুর পর থেকে আরও বেশ কয়েকটি এলাকায় অভিযান চালায় সরকারি বাহিনী। শুক্রবার আলেপ্প’র আশপাশের এলাকায় অভিযান শুরু করে তারা।

এ লড়াইয়ে রুশ বিমান হামলার পাশাপাশি স্থল অভিযানে ইরানি সেনা সদস্য ও হিজবুল্লাহ যোদ্ধাদের সহযোগিতা পাচ্ছে আসাদ বাহিনী।

যুদ্ধে ইরান আরও সৈন্য পাঠাচ্ছে বলে দেশটির জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্র নীতি কমিশনের চেয়ারম্যান আলায়েদ্দিন বোরুজারদি জানিয়েছেন।

সিরিয়ার রাজধানী দামেস্কে তিনি বলেন, “সিরিয়ায় বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াইয়ে যুক্তরাষ্ট্রের উদ্যোগ ব্যর্থ হয়েছে। এই কারণেই প্রেসিডেন্ট বাশার আল-আসাদের প্রতি ইরান ও রাশিয়া সহযোগিতা বাড়াচ্ছে।”

তিনি বলেন, “সিরিয়ায় সংকট সমাধানে রাশিয়াও একটি রাজনৈতিক সমাধান চাইছে। কিন্তু সন্ত্রাসীরা যেহেতু বল প্রয়োগ ছাড়া কিছু বোঝে না তাই স্বাভাবিকভাবেই একই ভাষায় তাদের জবাব দিতে হবে।”

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় শনিবার এক বিবৃতিতে জানিয়েছে, রুশ বিমান বাহিনী গত ২৪ ঘণ্টায় সিরিয়ায় ৩৬ দফা বিমান হামলা চালিয়েছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.