Sylhet Today 24 PRINT

ভ্যাকসিন ছাড়া করোনা নিয়ন্ত্রণের পথ দেখালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা

আন্তর্জাতিক ডেস্ক  |  ১১ আগস্ট, ২০২০

ভ্যাকসিন ছাড়াই করোনাভাইরাসের মহামারি নিয়ন্ত্রণের পথ দেখিয়েছেন জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক সংস্থা বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আডানোম গেব্রিয়াসিস।

সোমবার (১০ আগস্ট) জেনেভায় এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, সরকার যদি কেবল কমিউনিটি ট্রান্সমিশন (নির্দিষ্ট জনগোষ্ঠীর মধ্যে বিস্তৃত হওয়া) দমন করতে পারে তাহলেই এই মহামারি নিয়ন্ত্রণ করা সম্ভব।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

ডব্লিউএইচও ধারণা করছে, করোনাভাইরাসের মহামারিতে আক্রান্তের সংখ্যা এই সপ্তাহের মধ্যে দুই কোটি ছাড়িয়ে যাবে। এরই মধ্যে ভাইরাসটিতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা সাত লাখ ৩২ হাজার পার হয়েছে। ভাইরাসটির কার্যকর টিকা উদ্ভাবনে নানা উদ্যোগ দ্রুত এগিয়ে যেতে থাকলেও শিগগিরই তা হাতের নাগালে পাওয়া যাবে বলে মনে করছেন না বেশিরভাগ বিশেষজ্ঞ।

এমন পরিস্থিতিতে সোমবার ডব্লিউএইচও প্রধান টেড্রোস আডানোম গেব্রিয়াসিস বলেন, টিকা ছাড়াই কোভিড-১৯ মোকাবিলার মূল বিষয়গুলো হলো- হাত ধোঁয়া, দূরত্ব বজায় রাখা, মাস্ক পরা এবং কঠোরভাবে পরীক্ষা করা, চিহ্নিত করা এবং বিচ্ছিন্ন করে ফেলা। কোনও রোগের পুনরুত্থান ঠেকানোর ক্ষেত্রে এগুলোই মূল হাতিয়ার বলে উল্লেখ করেন তিনি।

পুনরায় নিরাপদে স্কুল খুলে দেওয়ার আগে সরকারগুলোকে নির্দিষ্ট জনগোষ্ঠীর মধ্যে ভাইরাসটির বিস্তার ঠেকাতে পর্যাপ্ত ব্যবস্থা নিশ্চিত করতে হবে বলে জানান বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান। তিনি বলেন, ‘আমার পরিষ্কার বার্তা হচ্ছে: ভাইরাসটি দমন করুন, দমন করুন, দমন করুন।’

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.