Sylhet Today 24 PRINT

মঙ্গল ও বুধবার রাতের আকাশে দেখা মিলবে উল্কাবৃষ্টির

আন্তর্জাতিক ডেস্ক |  ১১ আগস্ট, ২০২০

প্রতি বছরের ১৭ জুলাই থেকে ২৪ আগস্টের মধ্যে রাতের আকাশে পারসেইড উল্কাবৃষ্টি ঘটে থাকে। তারই ধারাবাহিকতায় চলতি বছরের পারসেইড উল্কাবৃষ্টি দেখতে পাওয়া যাবে ১১-১২ আগস্ট অর্থাৎ আজ মঙ্গলবার এবং আগামীকাল বুধবার রাতে। এমনটাই জানিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা।

পারসিউস নক্ষত্রমণ্ডলের নামানুসারে এই উল্কাবৃষ্টির নাম পারসেইড। কারণ এই উল্কাবৃষ্টির উৎপত্তি স্থল পারসিউস নক্ষত্রমণ্ডলে। আর পারসেইড উল্কাবৃষ্টির উৎপত্তি সুফইট টাটল ধূমকেতু থেকে। এই ধূমকেতু তার ১৩৩ বছরের কক্ষপথে পরিভ্রমণের সময় যে পাথর, ধুলোর টুকরো ফেলে যায়, তার উপর দিয়ে প্রতি বছর যখন পৃথিবী যায়, তখন পৃথিবীর আবহাওয়া মণ্ডলে প্রতি সেকেন্ডে ৫৯ কিলোমিটার বেগে ঘর্ষণের ফলেই পারসেইড উল্কা তৈরি হয়।

বিজ্ঞাপন

পৃথিবীর মাধ্যাকর্ষণের প্রভাবে উল্কাপিণ্ডগুলো ঘণ্টায় প্রায় ২৫ হাজার থেকে দেড় লাখ মাইল বেগে পৃথিবীর দিকে ছুটে আসে। ফলে বায়ুমণ্ডলের সঙ্গে ঘর্ষণে এরা জ্বলে ওঠে। তখন মনে হয় আলোর ফুলকি ছড়াচ্ছে। একেই বলে উল্কাবৃষ্টি। তবে পৃথিবীর মাটিতে পড়ার আগেই বায়ুমণ্ডলের ঘর্ষণে পুড়ে ছাই হয়ে যায় উল্কা খণ্ডগুলো।

উল্কাবৃষ্টি দেখার সব থেকে ভালো সময় মধ্যরাত থেকে ভোর সাড়ে পাঁচটা। প্রায় সাড়ে ছয় কোটি বছর আগে এ ধরনের বিশাল এক উল্কাখণ্ড বা গ্রহাণুর আঘাতে পৃথিবী থেকে ডাইনোসর বিলুপ্ত হয়েছিল অনেকে মনে করেন। তবে এ ব্যাপারে মতভেদ রয়েছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.