Sylhet Today 24 PRINT

৩৯৪ দফা হামলা, আসাদবিরোধীরা দুর্বল হয়েছে : রাশিয়া

সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক |  ১৯ অক্টোবর, ২০১৫

রাশিয়ার বিমান হামলায় সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদবিরোধী বিদ্রোহীরা ও আইএস দুর্বল হয়ে পড়েছে বলে দাবি করেছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

রবিবার (১৮ অক্টোবর) মস্কো জানায়, হামা, লাটাকিয়া, আলেপ্পো ও দামেস্কের অন্তত ৩৯ জায়গায় ৬০টি বিমান হামলা হয়েছে। এতে আসাদবিরোধী সন্ত্রাসীরা পিছু হটেছে। তারা এখন দুর্বল।

এদিকে সিরিয়ার হোমস প্রদেশে সন্দেহভাজন এক রুশ হামলায় এক পরিবারের ৪৮ জন নিহত হয়েছে বলে জানিয়েছে অধিকারকর্মীরা। খবর আল জাজিরার।

গত সপ্তাহে সিরিয়ার আইএস অবস্থানে ৩৪৬ লক্ষ্যবস্তুতে রুশ বিমান ৩৯৪ দফা হামলা চালিয়েছে বলে জানিয়েছে রুশ প্রতিরক্ষা দফতর। মস্কোয় এক সংবাদ সম্মেলনে এ কথা জানায় দেশটির প্রতিরক্ষা দফতর মুখপাত্র।

যুক্তরাষ্ট্র ও রাশিয়ার যুদ্ধবিমানের জন্য আলাদা আলাদা আকাশ পথের বিষয়ে শিগগিরই একটি চুক্তি স্বাক্ষরিত হতে যাচ্ছে বলেও জানায় তারা।

এর আগে ১৫ অক্টোবর সিরিয়ায় আইএস লক্ষ্যবস্তুতে ২৪ ঘণ্টায় ৮৬টি অবস্থানে হামলা চালায় রুশ যুদ্ধ বিমান। সিরিয়ায় হামলা শুরুর পর ওটাই ছিল সবচেয়ে বেশি লক্ষ্যবস্তুতে হামলা।

রুশ হামলার পাশাপাশি সিরিয়ার সরকারি বাহিনীও রাজধানী সুরক্ষিত রাখতে দামেস্কের আশপাশে বিদ্রোহী অবস্থানে বিমান হামলা চালিয়েছে।

গত ১৬ অক্টোবর রাশিয়া দাবি করে জানায়, রুশ হামলার মুখে সিরিয়া ছেড়ে পালাচ্ছে আইএস যোদ্ধারা। রুশ সেনাবাহিনী জানায়, দেশটিতে রুশ অভিযানে ৩৩টি আইএস অবস্থান ধ্বংস করা হয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, যুদ্ধবিমানের হামলায় আইএসের একটি মিসাইল ক্ষেপণাস্ত্র ধ্বংস করে দেয়া হয়েছে। আইএস তা সিরিয়ার সেনাবাহিনীর কাছ থেকে দখল করেছিল। ক্ষেপণাস্ত্রটি ভূমি থেকে আকাশে অবস্থিত লক্ষ্যবস্তুতে আঘাত করতে পারে।

সিরিয়ায় আইএসকে লক্ষ্য করে আলাদা আলাদাভাবে বিমান হামলা চালাচ্ছে যুক্তরাষ্ট্র ও রাশিয়া। তবে যুক্তরাষ্ট্র অভিযোগ করে বলছে, যারা আসাদ এবং আইএসের বিরুদ্ধে যুদ্ধ করছে রাশিয়া তাদের ওপরই বিমান হামলা চালাচ্ছে। মার্কিন অভিযোগ অস্বীকার করছে রুশরা।

এদিকে ইরাককে সন্ত্রাসবাদবিরোধী লড়াইয়ে সব সহযোগিতা করতে প্রস্তুত বলে ঘোষণা করেছে রাশিয়া। চীনে ষষ্ঠ শিয়াংশান নিরাপত্তা ফোরামে দেয়া ভাষণে এ কথা বলেন রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী আনাতোলি অ্যানতোভ।

তিনি বলেন, সন্ত্রাসবিরোধী লড়াইয়ে সামরিক সহায়তার জন্য ইরাক সরকারের অনুরোধ এখনও মস্কো পায়নি। এ ধরনের অনুরোধ পেলে তা রাশিয়া বিবেচনা করবে বলে জানান তিনি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.