Sylhet Today 24 PRINT

লন্ডনের মেয়র পদে প্রার্থী তালিকা থেকে বাদ গীতা

লন্ডন প্রতিনিধি |  ১৫ সেপ্টেম্বর, ২০২০

দুই দশকেরও বেশি সময় আগে ইহুদিবিরোধী মন্তব্য করায় লন্ডনের মেয়র সাদেক খানের বিরুদ্ধে লড়তে প্রার্থী তালিকা থেকে বাদ পড়েছেন ভারতীয় বংশোদ্ভূত উদ্যোক্তা ও মানবাধিকার কর্মী গীতা শিধু রব। আগামী বছর এই নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। অর্গানিক খাবার ও জুস পণ্যের ফার্ম নোশ ডেটক্সের প্রতিষ্ঠাতা গীতা।

লন্ডনের মেয়র পদে লড়তে লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির সংক্ষিপ্ত তালিকায় গীতার নাম ছিল। কিন্তু ১৯৯৭ সালের সাধারণ নির্বাচনের সময় তার একটি ইহুদিবিরোধী মন্তব্যের ভিডিও সামনে চলে আসায় দল থেকে তাকে বরখাস্ত করা হয়েছে। যদিও ওই মন্তব্যের জন্য দুঃখপ্রকাশ ও অনুতপ্ত হওয়ার কথা জানিয়েছেন তিনি।

চলতি বছরের মে মাসে লন্ডনের মেয়র নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু করোনা মহামারীর কারণে নির্বাচন স্থগিত করে এক বছর পরে অনুষ্ঠিত হবে। মেয়র সাদিক খানের প্রতিদ্বন্দ্বীর মধ্যে কনজারভেটিভ পার্টির শাওন বেইলি রয়েছেন।

মনোনয়ন থেকে গীতা বাদ পড়ায় লিব ডেমের জন্য প্রার্থী বাছাই কঠিন হয়ে পড়েছে। কারণ দলটির আগের পছন্দ সইবান বেনিতা নির্বাচনী দৌড় থেকে নিজেকে প্রত্যাহার করে নিয়েছেন। লিব ডেমের দলীয় মুখপাত্র বলেন, দল থেকে গীতা শিবুকে বরখাস্ত করা হয়েছে। লন্ডনের মেয়র প্রার্থী হিসেবে দল থেকে তাকে প্রার্থী করা হচ্ছে না।

তবে এ ঘটনায় তদন্ত চলছে বলেও তিনি জানান। ২৩ বছর আগে ব্ল্যাবার্নে কনজারভেটিভ পার্টির প্রার্থী হিসেবে তিনি লেবার পার্টির এমপি জ্যাক স্ট্রর বিরুদ্ধে লড়ছিলেন। সে সময় তিনি, একজন ইহুদিকে ভোট দেবেন না বলে মন্তব্য করেছিলেন।
উল্লেখ্য, জ্যাক স্ট্র একজন ইহুদী ছিলেন ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.