Sylhet Today 24 PRINT

ভূমধ্যসাগরে নৌকাডুবি: বাংলাদেশিসহ ২২ জন উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক |  ২৬ সেপ্টেম্বর, ২০২০

লিবিয়ার উপকূলে নৌকাডুবির ঘটনায় বাংলাদেশিসহ ২২ জন অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় তিনজনের মৃত্যু হয়েছে। নিখোঁজ রয়েছেন অন্তত ১৬ জন।

বৃহস্পতিবার রাতে ভূমধ্যসাগরে ওই নৌকাডুবির ঘটনা ঘটে।

বার্তা সংস্থা এএফপি জানায়, নিখোঁজ ব্যক্তিরা কে কোন দেশের নাগরিক, তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইওএম) এর বরাত দিয়ে কাতারভিত্তিক সম্প্রচারমাধ্যম আল–জাজিরার খবরে জানানো হয়, যে তিনজনের মৃত্যু হয়েছে, তাদের মধ্যে দুজন সিরীয়। অপরজন ঘানার নাগরিক।

আইওএমের মুখপাত্র সাফা মসেহলি বলেছেন, যে ২২ জনকে উদ্ধার করা হয়েছে, তাদের মধ্যে বাংলাদেশ, মিসর, ইথিওপিয়া, নাইজার, সোমালিয়া, সিরিয়া ও ঘানার নাগরিক রয়েছেন। লিবিয়ার কোস্টগার্ডের সহযোহিতায় ওই ২২ জনকে উদ্ধার করা হয়। পরে তাদের লিবিয়ার জলিতেন আটককেন্দ্রে নেওয়া হয়।

লিবিয়ার কোস্টগার্ড বলেছে, নৌকাডুবির ঘটনায় মৃত্যুর সংখ্যা বাড়তে পারে। নিখোঁজ ব্যক্তিদের উদ্ধারে কাজ চলছে।

এ নিয়ে এক মাসের মধ্যে লিবিয়ার উপকূলে নৌকাডুবির দুটি ঘটনা ঘটল। আইওএমের তথ্যমতে, এর আগে গত ১৫ সেপ্টেম্বরের নৌকা ডুবে ২০ জনের মৃত্যু হয়।

বৃহস্পতিবার রাতের নৌকাডুবির ঘটনার খবর এমন সময় ঘটল, যার এক দিন আগেই লিবিয়ার সঙ্গে সহযোগিতার ভিত্তিতে শরণার্থী ও অভিবাসন প্রত্যাশী ব্যক্তিদের ওপর ‘ভয়াবহ নিপীড়নের’ অভিযোগ নিয়ে কাজ করার জন্য ইউরোপীয় ইউনিয়নের প্রতি আহ্বান জানিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

লিবিয়ার সাবেক শাসক মোয়াম্মার গাদ্দাফির সরকারের পতনের পর ২০১১ সাল থেকে দেশটি হয়ে উঠেছে মানব পাচারের গুরুত্বপূর্ণ পথ। এই পথেই ঝুঁকিপূর্ণভাবে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে যাওয়ার চেষ্টা করেন অনেক অবৈধ অভিবাসন প্রত্যাশী। আর এই ঝুঁকি নিতে গিয়ে প্রতিবছরই সলিলসমাধি হয় অনেকের।

আইওএমের তথ্যানুসারে, গত বছর এক লাখের বেশি অভিবাসন প্রত্যাশী ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে পৌঁছানোর চেষ্টা করেছেন। এর মধ্যে ১ হাজার ২০০ জনের বেশি মারা গেছেন। আর চলতি বছর এ পর্যন্ত লিবিয়ার উপকূলে তিন শতাধিক অভিবাসন প্রত্যাশী ও শরণার্থীর মৃত্যু হয়েছে। এ তথ্য জাতিসংঘের শরণার্থী সংস্থা (ইউএনএইচসিআর) ও আইওএমের।

 

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.