Sylhet Today 24 PRINT

হোয়াইট হাউস ছাড়ার প্রস্তুতি ট্রাম্পের

সিলেটটুডে ডেস্ক |  ২৭ নভেম্বর, ২০২০

নির্বাচনের ফল মানবেন না এমন ঘোষণা, রাজ্যে-রাজ্যে নির্বাচনের ফল সার্টিফাইয়ের বিরুদ্ধে মামলার পর অবশেষে বরফ গলতে শুরু করেছে, ডোনাল্ড ট্রাম্প পরাজয় মেনে হোয়াইট হাউস ছাড়ার প্রস্তুতি নিচ্ছেন। আগামী ২০ জানুয়ারি নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন শপথ নেওয়ার কথা রয়েছে।

ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউস ত্যাগের ব্যাপারে প্রস্তুত থাকার ইঙ্গিত দিয়েছেন বলে শুক্রবার বিবিসি অনলাইন জানিয়েছে।

ট্রাম্প বলেছেন, ইলেক্টোরাল কলেজের ভোটের মাধ্যমে জো বাইডেন যদি মার্কিন প্রেসিডেন্ট হিসেবে আনুষ্ঠানিকভাবে নির্বাচিত হন, তবে তিনি হোয়াইট হাউস ছাড়বেন।

৩ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে পরাজয় মানতে অস্বীকৃতি জানিয়ে আসছেন ট্রাম্প। তিনি বৃহস্পতিবারও সাংবাদিকদের বলেছেন, এটা (পরাজয়) স্বীকার করা কঠিন হবে।

ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনকে দুই সপ্তাহের বেশি আগে বেসরকারিভাবে পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচিত ঘোষণা করা হয়। কিন্তু ট্রাম্প দাবি করে আসছেন, বাইডেন নয়, তিনিই নির্বাচনে জিতেছেন। বেসরকারি হিসাবে বাইডেন ৩০৬টি ইলেক্টোরাল কলেজ ভোট পেয়েছেন। ট্রাম্পের ইলেক্টোরাল কলেজ ভোট ২৩২টি। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হতে কোনো প্রার্থীকে ২৭০টি ইলেক্টোরাল কলেজ ভোট পেতে হয়। এছাড়া পপুলার ভোটেও বাইডেন তার প্রতিপক্ষ ট্রাম্পের চেয়ে অনেক এগিয়ে।
ভোটের ফলাফল আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করতে আগামী মাসে বৈঠকে বসবেন ইলেক্টররা।

নিয়ম অনুযায়ী আগামী ২০ জানুয়ারি বাইডেন মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করবেন। তিনি এখন ক্ষমতা গ্রহণের প্রস্তুতির কাজ করছেন। ইতিমধ্যে প্রশাসনের বেশ কিছু গুরুত্বপূর্ণ কর্মকর্তার নাম ঘোষণা করেছেন বাইডেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.