Sylhet Today 24 PRINT

টাইমের ‘পারসন অব দ্য ইয়ার’ বাইডেন ও কমলা

সিলেটটুডে ডেস্ক |  ১১ ডিসেম্বর, ২০২০

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী টাইম ম্যাগাজিন এবারের ‘পারসন অব দ্য ইয়ার’ বা ‘বর্ষসেরা ব্যক্তিত্ব’ হিসেবে দেশটির নব নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে বেছে নিয়েছে।

গত নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে সবচেয়ে বেশি ভোট পাওয়ার ইতিহাস গড়ে যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচিত হন বাইডেন। নির্বাচনে তার রানিং মেট বা ভাইস প্রেসিডেন্ট পদে লড়াই করা কমলা হ্যারিসও প্রথম নারী হিসেবে এই পদে নির্বাচিত হয়ে ইতিহাস গড়েন।

“বাইডেন-হ্যারিসের এ জয় এমন কিছুর প্রতিনিধিত্ব করে, যা ঐতিহাসিক,” টুইটারে এমনটাই বলেছে টাইম।

এ নিয়ে প্রথমবার যুক্তরাষ্ট্রের কোনো ভাইস প্রেসিডেন্টের নাম টাইমের বর্ষসেরা ব্যক্তিতে এলো।

“আগামী চার বছর তাদের (বাইডেন-হ্যারিস) জন্য ব্যাপক পরীক্ষার হতে যাচ্ছে। আমরা সবাই দেখবো, তারা যা প্রতিশ্রুতি দিয়েছিলেন, সেই একতা তারা আনতে পারেন কিনা,” এক ভিডিওতে এমনটাই বলেছেন যুক্তরাষ্ট্রভিত্তিক সাময়িকীটির প্রধান সম্পাদক এডওয়ার্ড ফেলসেনথাল।

সিবিএস জানিয়েছে, বাইডেন-হ্যারিস ছাড়াও এ বছর ‘পারসন অব দ্য ইয়ার’ হওয়ার দৌড়ে ছিলেন ডোনাল্ড ট্রাম্প, অ্যান্থনি ফাউচি ও তার সঙ্গে করোনাভাইরাস মোকাবেলায় লড়া সম্মুখসারির স্বাস্থ্যসেবা কর্মীরা এবং বর্ণবাদবিরোধী ‘দ্য মুভমেন্ট ফর রেসিয়াল জাস্টিস’ আন্দোলন।

গত নভেম্বরে ডোনাল্ড ট্রাম্প ও মাইক পেন্সকে হারিয়ে বাইডেন ও হ্যারিস যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হন। কমলা হ্যারিস যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ নারী ও প্রথম এশীয় বংশোদ্ভূত ভাইস প্রেসিডেন্ট হয়ে গড়েন ইতিহাস। বাইডেন-হ্যারিস আগামী বছরের জানুয়ারীর ২০ তারিখে দায়িত্বভার গ্রহণের কথা রয়েছে।

টাইম ১৯২৭ সাল থেকেই ‘পারসন অব দ্য ইয়ার’ খেতাব দিয়ে আসছে। প্রথমদিকে এটি ‘ম্যান অব দ্য ইয়ার’ থাকলেও পরে নাম বদলে যায়। ব্যক্তির পাশাপাশি বিভিন্ন গোষ্ঠী, আন্দোলন এমনকি ধারণাও বিগত বছরগুলোতে এ খেতাব পেয়েছে।

চলতি বছর টাইমের ‘বিজনেসপারসন অব দ্য ইয়ার’ হয়েছেন অনলাইন প্ল্যাটফর্ম জুমের প্রধান নির্বাহী ইরিক ইউয়ান। ড. অ্যান্থনি ফাউচি ও সম্মুখসারির স্বাস্থ্যসেবা কর্মীদের পাশাপাশি ‘গার্ডিয়ান অব দ্য ইয়ার’ হয়েছেন আশা ট্রায়োরে, পোরশে বেনেট-বে এবং বর্ণবাদবিরোধী বিভিন্ন সংগঠন। এ বছর ‘এন্টারটেইনমেন্ট অব দ্য ইয়ার’ স্বীকৃতি গেছে কে-পপ ব্যান্ড বিটিএসের ঝুলিতে; ‘অ্যাথলেট অব দ্য ইয়ার’ হয়েছেন বাস্কেটবল তারকা লেব্রন জেমস।

ধরিত্রীকে রক্ষায় স্কুল বাদ দিয়ে জলবায়ু আন্দোলনে শামিল হওয়া সুইডিশ কিশোরী গ্রেটা থানবার্গকে ২০১৯ সালের ‘পারসন অব দ্য ইয়ার’ ঘোষণা করেছিল টাইম।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.