Sylhet Today 24 PRINT

আর্জেন্টিনায় গর্ভপাত বৈধ করে আইন পাস

সিলেটটুডে ডেস্ক |  ৩১ ডিসেম্বর, ২০২০

আর্জেন্টিনায় গর্ভধারণের ১৪ সপ্তাহের মধ্যে গর্ভপাতের বৈধতা দেওয়া হয়েছে। কংগ্রেসের ভোটাভুটিতে এই রায় দেওয়া হয়েছে। পক্ষে ভোট পড়েছে ৩৮টি বিপক্ষে ২৯টি।

এখন পর্যন্ত শুধু ধর্ষণের মামলায় যদি মায়ের শরীর খারাপ থাকে, সে ক্ষেত্রে গর্ভপাত বৈধ ছিল। চেম্বার অব ডেপুটি মাসের শুরুতেই বিলটি অনুমোদন দিয়েছেন। এ বছর সরকারও বিলে সম্মতি জানিয়েছেন।

ভোটে গর্ভপাত বৈধের ঘোষণায় রাস্তায় নেমে আসে দেশটির হাজারো মানুষ। দীর্ঘদিন ধরে তারা এ অধিকার আদায়ের চেষ্টা করেছেন। এদিকে গর্ভপাত বৈধ ঘোষণা করায় আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্সের সিনেট ভবনের পাশে উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয়। গর্ভপাত বৈধ করার আগে দেশটিতে বাধা সৃষ্টি করেছিল ক্যাথলিক চার্চ। তবে শেষ পর্যন্ত লাতিন আমেরিকার প্রথম কোনো রাষ্ট্র গর্ভপাতকে বৈধতা দিল।  

এদিকে গর্ভপাতের এই নতুন আইনের বিরোধিতা করেছে স্থানীয় ক্যাথলিক গির্জা। ক্যাথলিক খ্রিস্টানদের ধর্মীয় বিশ্বাস অনুযায়ী, গর্ভপাত অত্যন্ত পাপ কাজ বলে বিবেচিত। লাতিন আমেরিকার দেশগুলোতে ক্যাথলিক গির্জা এবং ক্যাথলিক ধর্মগুরুরা অত্যন্ত প্রভাবশালী। যথারীতি ক্যাথলিক গির্জা থেকে এ বিল বাতিল করার আহ্বানও জানানো হয়।

বিশ্বের যেসব দেশে গর্ভপাতের বিরুদ্ধে কঠোর আইন প্রচলিত আছে আর্জেন্টিনা তার একটি। সেখানে এতদিন ধর্ষণের কারণে গর্ভধারণ এবং অন্তঃসত্ত্বার স্বাস্থ্যের মারাত্মক ঝুঁকি বিবেচনায় শুধুমাত্র গর্ভপাত করা যেত।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.