Sylhet Today 24 PRINT

মুম্বাই হামলার মূলহোতাকে ১৫ বছরের কারাদণ্ড

সিলেটটুডে ডেস্ক  |  ০৮ জানুয়ারী, ২০২১

মুম্বাই হামলার মাস্টারমাইন্ড জাকিউর রহমান লাকভিকে লাকভিকে তিন দফায় পাঁচ বছর করে মোট ১৫ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছে পাকিস্তানের সন্ত্রাস বিরোধী আদালত। গত ২ ডিসেম্বর ২৬/১১ মুম্বাই হামলার মূল চক্রী জাকিউর রহমান লাকভিকে গ্রেফতার করে পাঞ্জাব প্রদেশের সন্ত্রাস দমন বিভাগ।

বার্তা সংস্থা বিবিসির বরাতে জানা যায়, প্রথম দফায় ১ লক্ষ টাকা করে জরিমানাও করা হয়েছে। বিচারক জানিয়েছেন, যদি আর্থিক জরিমানা দিতে না পারে, সেক্ষেত্রে অপরাধীকে প্রতি দফায় অতিরিক্ত আরও ছয় মাস করে জেলে থাকতে হবে। লাকভিকে ইতিমধ্যেই জেলে পাঠিয়ে দেওয়া হয়েছে বলে জানা যায়। আদালতে শুনানির সময়ে অবশ্য নিজেকে 'নির্দোষ' বলে বলে দাবি করে লাকভি। মিথ্যা মামলায় ফাঁসানোর অভিযোগ তুলেছে সে।

কিছুদিন দিন আগেই লাকভিকে মাসে দেড় লক্ষ পাকিস্তানি মুদ্রা সহায়তার অনুমতি দেয়া হয়েছিল। তাকে আর্থিক সহায়তা দানের জন্য নিরাপত্তা পরিষদের বিশেষ কমিটির কাছে আবেদন জানিয়েছিল ইমরান খানের সরকার। বলা হয়েছিল, এই টাকা তারা ওধুধপত্র, খাবার, পরিবহণ ও আইনজীবীর খরচ চালানোর জন্য দেওয়া হবে। লাকভির হয়ে পাকিস্তানের এই সালিশির তীব্র প্রতিবাদ জানিয়েছিল ভারত।

ছয় বছর জেলে থাকার পর ২০১৫ সালে জামিনে ছাড়া পায় এই কমান্ডার৷ আল-কায়েদা এবং লস্কর-ই-তৈবার সঙ্গে যুক্ত থাকার পাশাপাশি ডিসপেনসারির আড়ালে অর্থ সংগ্রহ করে সন্ত্রাসে মদত দেওয়ার অভিযোগ রয়েছে জাকিউর রহমান লাকভির বিরুদ্ধে। এই ডিসপেন্সরি থেকে প্রাপ্ত অর্থ ব্যক্তিগত খরচেও ব্যবহার করার অভিযোগ রয়েছে। সন্ত্রাসবাদে ইন্ধন জোগানোর অভিযোগ রয়েছে পাক সরকারের বিরুদ্ধে। ২০০৮ সালে মুম্বাই হামলার মাস্টারমাইন্ড ছিল এই লাকভি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.