Sylhet Today 24 PRINT

ট্রাম্পকে সরাতে রাজি নন ভাইস প্রেসিডেন্ট পেন্স

আন্তর্জাতিক ডেস্ক |  ১৩ জানুয়ারী, ২০২১

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ক্ষমতা থেকে সরাতে সংবিধানের ২৫তম সংশোধনী কার্যকর করবেন না বলে জানিয়ে দিয়েছেন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স।

সিএনএন জানায়, প্রতিনিধি পরিষদে ভোটের কয়েক ঘণ্টা আগে স্থানীয় সময় মঙ্গলবার রাতে স্পিকার ন্যান্সি পেলোসিকে চিঠি দিয়ে পেন্স তার অবস্থানের কথা জানিয়ে দেন।

বিজ্ঞাপন

ভাইস প্রেসিডেন্ট বলেন, ট্রাম্পকে ক্ষমতা থেকে সরাতে ২৫তম সংশোধনী কার্যকর করবেন না। এটি ভয়ংকর নজির তৈরি করবে।

উল্লেখ্য, প্রেসিডেন্ট ‘ক্ষমতা ধরে রাখতে এবং দায়িত্ব পালনে অক্ষম হলে’ যুক্তরাষ্ট্রের সংবিধানের ২৫তম সংশোধনীর মাধ্যমে ভাইস প্রেসিডেন্ট ক্ষমতায় বসতে পারেন।

এর আগে টেক্সাসে বক্তব্য দেওয়ার সময় ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘২৫তম সংশোধনীতে আমার জন্য কোনো ঝুঁকি নেই। কিন্তু সেটা উল্টো জো বাইডেন এবং তার প্রশাসনের পেছনেই ফিরে আসবে।’

বিজ্ঞাপন

হুঁশিয়ারি উচ্চারণ করে তিনি বলেন, ‘আমি মনে করি এটা (অভিশংসনের প্রস্তাব) আমাদের দেশের জন্য ভয়াবহ বিপদ ডেকে আনবে এবং ব্যাপক ক্ষোভের তৈরি করবে। আমি কোনো সহিংসতা চাই না।’

ক্যাপিটল হিলে দাঙ্গার পরে প্রথমবারের মতো জনসমক্ষে আসেন ডোনাল্ড ট্রাম্প। এই সময় তিনি মেক্সিকো সীমান্তে তোলা দেয়াল দেখার জন টেক্সাসে যাচ্ছিলেন।

ক্যাপিটল হিলের ওই দাঙ্গায় দুই পুলিশসহ অন্তত পাঁচজনের মৃত্যু হয়েছে। আরও ৬০ জনের বেশি মানুষ আহত হয়েছেন, যাদের মধ্যে পুলিশ সদস্যরাও রয়েছেন।

বিজ্ঞাপন

সংবিধানের ২৫তম সংশোধনী প্রয়োগ ভেস্তে যাওয়ায় সহিসংতা উসকে দেওয়ার অভিযোগে বুধবার ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে প্রতিনিধি পরিষদে একটি প্রস্তাব উত্থাপিত হতে পারে।

প্রতিনিধি পরিষদে ডেমোক্র্যাটরা সংখ্যাগরিষ্ঠ হওয়ায় সেই প্রস্তাব পাস হবে বলেই ধারণা করা হচ্ছে। সেটি হলে ট্রাম্প হবেন যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম প্রেসিডেন্ট যার বিরুদ্ধে দুইবার অভিশংসনের প্রস্তাব পাস হয়েছে।

কিন্তু ট্রাম্পকে ক্ষমতা থেকে সরাতে হলে সেই প্রস্তাবটি সিনেটে দুই-তৃতীয়াংশ ভোটে অনুমোদিত হতে হবে। সেক্ষেত্রে প্রস্তাবের পক্ষে ট্রাম্পের দল রিপাবলিকান পার্টির বেশ কিছু সদস্যকেও ভোট দিতে হবে। ইতোমধ্যে পাঁচ রিপাবলিকান ট্রাম্পের অভিশংসনের পক্ষে ভোট দেওয়ার ঘোষণা দিয়েছেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.