Sylhet Today 24 PRINT

নাভালনির কারাদণ্ডের পর রাশিয়ায় গণগ্রেপ্তার শুরু

আন্তর্জাতিক ডেস্ক |  ০৩ ফেব্রুয়ারী, ২০২১

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচক ও বিরোধীদলীয় নেতা অ্যালেক্সেই নাভালনিকে স্থানীয় সময় মঙ্গলবার সাড়ে তিন বছরের কারাদণ্ড দেয় দেশটির আদালত।

নাভালনির কারাদণ্ডের আদেশের পর পরই কনকনে শীত উপেক্ষা করে রাজপথে বিক্ষোভে শুরু করেন তার সমর্থকরা। নেতার মুক্তি ও প্রেসিডেন্ট পুতিনকে ক্ষমতা থেকে সরে দাঁড়ানোর দাবিতে রাজধানী মস্কোসহ বিভিন্ন শহরে এখনও বিক্ষোভ চলছে। খবর বিবিসির

বিক্ষোভ ঠেকাতে গণগ্রেপ্তার শুরু করেছে রাশিয়ার আইন-শৃঙ্খলা বাহিনী। এ পর্যন্ত ১ হাজার ৪০০ জন বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছে।

মস্কো এবং সেন্ট পিটার্সবার্গে বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষ হয়েছে পুলিশের। সংঘর্ষের একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ঘুরছে এখন। সংঘর্ষে একজন সাংবাদিকও আহত হয়েছেন।

অর্থ আত্মসাতের মামলায় স্থগিত দণ্ড চলাকালে নাভালনির নিয়মিত পুলিশের কাছে হাজিরা দেওয়ার কথা ছিল, যা তিনি লংঘন করেছেন বলে অভিযোগ করা হয়। এ জন্য তাকে সাড়ে তিন বছরের কারাদণ্ড দেওয়া হয়। এর আগে নাভালনিকে এক বছর গৃহবন্দি করে রেখেছিল রাশিয়া কর্তৃপক্ষ, যা এ সাজার মধ্যে থেকে বাদ দেওয়া হবে।

গ্রেপ্তারের ঝুঁকি নিয়ে প্রায় পাঁচ মাস পর গত মাসের ১৭ জানুয়ারি দুপুর ১২টায় জার্মানির বার্লিন থেকে উড়োজাহাজে রাশিয়ায় ফিরে আসেন নাভালনি। তখন মস্কোর শেরেমিতিয়েভো বিমানবন্দর থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.