Sylhet Today 24 PRINT

বার্ড ফ্লু এবার মানবদেহেও!

সিলেটটুডে ডেস্ক |  ২১ ফেব্রুয়ারী, ২০২১

বার্ড ফ্লু নামের ভাইরাসটি এতদিন হাঁস-মুরগির দেহে সংক্রমণের তথ্য জানা যাচ্ছিল। এবার প্রথমবারের মত রাশিয়ায় মানবদেহে বার্ড ফ্লু ভাইরাস পাওয়া তথ্য জানিয়েছে বিবিসি।

বিবিসি জানায়, পোলট্রি ফার্ম থেকে এইচফাইভএনএইট নামে বার্ড ফ্লুর একটি স্ট্রেইন মানুষের শরীরে সংক্রমিত হয়েছে।

গত ডিসেম্বরে রাশিয়ার দক্ষিণাঞ্চলে এ বার্ড ফ্লু সংক্রমিত হয়। এখন পর্যন্ত সাতজন ব্যক্তি এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। একটি পোলট্রি ফার্ম থেকেই তাদের শরীরে সংক্রমিত হয়েছে। ভেক্টর ল্যাবরেটরিতে পরীক্ষা-নিরীক্ষার পর বিষয়টি নিশ্চিত হন বিজ্ঞানীরা। তবে এখনও আক্রান্তদের থেকে অন্য কেউ সংক্রমিত হননি বলে রুশ স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

শনিবার রাশিয়ার স্বাস্থ্য সংক্রান্ত সংস্থার প্রধান আন্না পোপোভা জানান, আক্রান্ত সাতজনই এখন ভালো আছে। তারা এখন আইসোলেশনে আছে।

তিনি জানান, প্রথম কোনও মানুষের শরীরে বার্ড-ফ্লুর ভাইরাস প্রবেশ করেছে। রাশিয়ার ল্যাবে সাত আক্রান্তের দেহ থেকে ভাইরাসের জেনেটিক স্ট্রেইনটি সংরক্ষিত করা হয়েছে। এই ব্যাপারে যাবতীয় তথ্য বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (ডব্লিউএইচও) পাঠানো হয়েছে।

পেপোভা আরও বলেন, ‘ভাইরাসের স্ট্রেইনটি রূপ বদলালেও এখনও সেটি একজন মানুষের থেকে আরেকজন মানুষের শরীরে প্রবেশের ক্ষমতা পায়নি। ফলে এর বিরুদ্ধে লড়াই করার জন্য প্রস্তুতির সময় হাতে রয়েছে।’

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.