Sylhet Today 24 PRINT

করোনায় সঙ্কটে থাকা ভারতকে ১৩৫ কোটি রুপি দেবে গুগল

সিলেটটুডে ডেস্ক |  ২৬ এপ্রিল, ২০২১

করোনাভাইরাস মহামারি পরিস্থিতি মোকাবিলায় ভারতকে ১৩৫ কোটি রুপি দেবে বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল।

চিকিৎসা সরঞ্জাম সরবরাহ ও জনকল্যাণে অনুদান হিসেবে দেয়া হবে এ অর্থ।

গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ভারতীয় বংশোদ্ভুত সুন্দর পিচাই সোমবার এ ঘোষণা দেন।

টুইটবার্তায় তিনি লেখেন, ‘ভারতে ভয়াবহ বিপর্যয় নেমে আসায় আমরা উদ্বিগ্ন। এ সংকট নিরসনের লড়াইয়ে আমরাও প্রয়োজনীয় সহযোগিতা করতে চাই।’

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়, টুইটবার্তায় একটি ব্লগের লিংকও শেয়ার করেছেন পিচাই। তাতে কীভাবে ভারতকে সহযোগিতা করা যেতে পারে, সে বিষয়ে বিস্তারিত বর্ণনা আছে।

ব্লগে গুগল ইন্ডিয়ার প্রধান সঞ্জয় গুপ্ত জানান, করোনা মহামারির প্রভাবে অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত এবং দিন আনে দিন খায় এমন মানুষদের নগদ অর্থ দেয়া হবে। গিভইন্ডিয়ার মাধ্যমে ব্যয় হবে এ অর্থ।

অনুদানের আরেকটি অংশ দেয়া হবে ইউনিসেফকে। অক্সিজেন, করোনা টেস্টিং কিটসহ জরুরি বিভিন্ন চিকিৎসা সরঞ্জাম সরবরাহে কাজ করবে ইউনিসেফ।

গুগলের কর্মীরাও ঝুঁকিতে থাকা প্রান্তিক জনগোষ্ঠীর জন্য নিজ উদ্যোগে অনুদান দিচ্ছেন। এ পর্যন্ত ৯০০ জনের বেশি কর্মী তিন কোটি ৭০ লাখ রুপি দিয়েছেন।

করোনার টিকাদান কর্মসূচি গতিশীল রাখতে ভারতকে প্রযুক্তিগত সহযোগিতাও দিচ্ছে গুগল। ইংরেজিসহ ভারতের আটটি ভাষায় টিকা সংক্রান্ত প্রচারে কাজ করছে গুগলের সার্চ ইঞ্জিন, গুগল ম্যাপ, ইউটিউব ও গুগল অ্যাড।

কোথায়, কখন টিকা নিতে হবে, বিজ্ঞাপনের মাধ্যমে জানানো হচ্ছে সেসব তথ্য।

টিকা নেয়ার বিষয়ে জনসচেতনতা গড়ে তুলতে ভারতের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের মতো সংগঠনের সঙ্গে সমন্বিতভাবে কাজ করছে গুগল।

ইউটিউবের মাধ্যমে কীভাবে বিভিন্ন ভাষায় টিকা সংক্রান্ত তথ্য সাধারণ মানুষের কাছে পৌঁছে দেয়া যায়, সে বিষয়ে ভারতের ২০০ স্বাস্থ্যকর্মীকে প্রশিক্ষণও দিয়েছে প্রতিষ্ঠানটি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.