Sylhet Today 24 PRINT

সুন্দরী প্রতিযোগিতার মঞ্চে দাঁড়িয়ে সাহসী প্রতিবাদ

আন্তর্জাতিক ডেস্ক |  ১৭ মে, ২০২১

নিজ দেশে সেনাবাহিনীর নির্যাতন-নিপীড়ন বন্ধে মিস ইউনিভার্সের মঞ্চে মুখ খুললেন মিয়ানমারের প্রতিযোগী থুজার উইন্ত লুইন। স্থানীয় সময় রোববার (১৭ মে) যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় তিনি মিয়ানমারকে সহযোগিতা করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় মিস ইউনিভার্স প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব হয় রোববার রাত ৮টায়। হলিউড শহরের সেমিনোলে হার্ড রক হোটেল অ্যান্ড ক্যাসিনোতে জমকালো আয়োজনে অংশ নেয়া শীর্ষ ২১ প্রতিযোগীর একজন ছিলেন লুইন।

প্রতিযোগিতায় মিস ইউনিভার্সের মুকুট জিততে না পারলেও সেরা জাতীয় পোশাক ক্যাটাগরিতে পুরষ্কৃত হন তিনি।

মিয়ানমারের উত্তর-পশ্চিমাঞ্চলীয় চিন জনগোষ্ঠীর সদস্য লুইন নিজস্ব ঐতিহ্য তুলে ধরতে ঐতিহ্যবাহী পোশাকে মঞ্চে পা রাখেন। সে সময় ‘প্রে ফর মিয়ানমার’ লেখা সংবলিত একটি প্ল্যাকার্ড তুলে ধরেন তিনি।

প্রতিযোগিতার জন্য নির্মিত একটি ভিডিওবার্তায় লুইন বলেন, ‘আমাদের নাগরিকরা মরছে প্রতিদিন, সেনাদের গুলিতে ঝাঁজরা হয়ে যাচ্ছে। মিয়ানমারের জন্য আওয়াজ তুলতে সবার প্রতি আহ্বান জানাচ্ছি আমি। মিস ইউনিভার্স মিয়ানমার হিসেবে আমাদের দেশে সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে যতটা প্রতিবাদ করা আমার পক্ষে সম্ভব, আমি করছি।’

পর্যবেক্ষক সংস্থা অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্সের তথ্য অনুযায়ী, ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের পর থেকে গণতন্ত্রপন্থিদের বিক্ষোভে মিয়ানমারের বিভিন্ন শহরে আন্দোলনরত কমপক্ষে ৭৯০ জনকে গুলি করে হত্যা করে সেনাবাহিনী।

সংবাদকর্মী, অধিকারকর্মীসহ গ্রেপ্তার করা হয়েছে পাঁচ হাজারের বেশি বিক্ষোভকারীকে। এদের মধ্যে মাত্র হাজারখানেক মানুষ ছাড়া পেলেও বাকিরা এখনও কারাগারে। দেশটির চিন প্রদেশে কিছুদিন ধরে সেনাবাহিনী ও সেনাবিরোধী বিদ্রোহী গোষ্ঠীগুলোর মধ্যে সহিংসতা তীব্র রূপ নিয়েছে।

মিয়ানমারের নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করায় সেনাবাহিনীর বিরুদ্ধে মুখ খুলেছেন দেশটির অর্ধশতাধিক তারকা, অভিনয়শিল্পী, খেলোয়াড়সহ অনেকে। এদের অন্যতম উইন্ত লুইন। তবে বিশ্বসুন্দরী প্রতিযোগিতার মঞ্চে তার এই প্রতিবাদের বিরুদ্ধে কোনো প্রতিক্রিয়া জানায়নি মিয়ানমার সেনাবাহিনী।

৬৯তম মিস ইউনিভার্স প্রতিযোগিতায় ৭০ জন প্রতিযোগীর মধ্য থেকে সেরা সুন্দরীর মুকুট পরেন মেক্সিকোর আন্দ্রিয়া মিজা। ফার্স্ট ও সেকেন্ড রানার-আপ হয়েছেন যথাক্রমে ভারতের অ্যাডলিন ক্যাসেলিনো ও ব্রাজিলের জুলিয়া গামা। সেরা পাঁচে আরও ছিলেন ডোমিনিকান রিপাবলিকের কিম্বার্লি জিমেনেজ ও পেরুর জ্যানিক মাসেতা।

করোনাভাইরাস মহামারির কারণে বাতিল হয়ে গিয়েছিল বিশ্বের অন্যতম জমকালো এ প্রতিযোগিতাটির গত বছরের আসর।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.