Sylhet Today 24 PRINT

গোয়েন্দাদের ৯০ দিনের সময় বাইডেনের

সিলেটটুডে ডেস্ক |  ২৭ মে, ২০২১

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের উৎসস্থলের অনুসন্ধানে গোয়েন্দাদের আরও ৯০ দিনের সময় দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর তা বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে। এর উৎসস্থল দেশটির গবেষণাগার না পশুবাজার, এ নিয়ে নানা ধরনের তত্ত্ব রয়েছে। এবার বিষয়টি নিয়ে তদন্তের গতি বাড়াতে গোয়েন্দা সংস্থাগুলোকে নির্দেশ দিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

বুধবার গোয়েন্দাদের বললেন, তদন্ত শেষ করে তিন মাসের মধ্যে এ ব্যাপারে রিপোর্ট দিতে হবে। প্রয়োজনে দ্বিগুণ পরিশ্রম করার বার্তাও দিয়েছেন।

হোয়াইট হাউসে এক বিবৃতিতে বাইডেন বলেন, গোয়েন্দাদের উচিত দ্বিগুণ পরিশ্রম করা। যাতে তথ্য বিশ্লেষণ করে করোনাভাইরাসের উৎপত্তি নিয়ে নির্দিষ্ট সিদ্ধান্তের কাছাকাছি পৌঁছানো সম্ভব হয়। এবং ৯০ দিনের মধ্যে আমাকে রিপোর্ট দেওয়া যায়।

বাইডেনের বক্তব্য অনুসারে, এই প্রাণঘাতী ভাইরাসের উৎপত্তির দুটি সম্ভাব্য কারণ নিয়ে দোলাচল রয়েছে। উহানের পশুবাজার বা কোনো গবেষণাগার— এই দুটি জায়গার কোনো একটি থেকে করোনা ছড়িয়েছে বলে ধারণা আমেরিকার গোয়েন্দাদের।

তিনি বলেন, এ বিষয়ে একটি পূর্ণাঙ্গ, স্বচ্ছ এবং প্রমাণ-ভিত্তিক আন্তর্জাতিক তদন্ত করার জন্য চীন যাতে তাদের সব ধরনের ডেটা এবং তথ্য দিয়ে সহায়তা করে সে জন্য যুক্তরাষ্ট্র তাদের সমমনা দেশগুলোর সঙ্গে একত্রিত হয়ে চীনের ওপর চাপ প্রয়োগ করবে।

২০১৯ সালে ছড়িয়ে পড়ার পর এ পর্যন্ত বিশ্বজুড়ে প্রায় ১৭ কোটি মানুষ আক্রান্ত হয়েছেন এই ভাইরাসে। ৩৫ লাখেরও বেশি মানুষের প্রাণ হারিয়েছে। তবে বিজ্ঞানীদের একাংশের মতে, মৃত্যুর প্রকৃত সংখ্যাটা আরও অনেক বেশি, প্রায় দ্বিগুণ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.