Sylhet Today 24 PRINT

অন্ধ পর্বতারোহীর এভারেস্ট জয়

সিলেটটুডে ডেস্ক |  ৩০ মে, ২০২১

মাউন্ট এভারেস্ট জয় করেছেন চীনের প্রথম অন্ধ পর্বতারোহী ঝাং হং (৪৬)। ঝাং হং এশিয়ায় প্রথম এবং বিশ্বে তৃতীয় অন্ধ ব্যক্তি, যিনি এভারেস্ট জয় করলেন। তিনি নেপালের অংশ দিয়ে এভারেস্ট পর্বতের চূড়ায় পৌঁছান। বার্তা সংস্থা রয়টার্স এ খবর দিয়েছে।

ঝাং হং তার প্রতিক্রিয়ায় বলেন, আপনি প্রতিবন্ধী কিংবা স্বাভাবিক হওয়া বিষয় না, কিংবা আপনি দৃষ্টি শক্তি হারিয়েছেন বা পা ও হাত নেই। যদি আপনার দৃঢ় মন থাকে তাহলে এগুলো কোন বিষয় না।

তিনি আরও বলেন, আমি খুব আতঙ্কিত ছিলাম। কারণ আমি কোথায় হাঁটছিলাম তা দেখতে পাচ্ছিলাম না, আমি নিজের ভরের কেন্দ্র খুঁজে পাইনি অনেক বার। তাই আমাকে পড়ে যেতে হয়েছে। এসব প্রতিকূলতার মুখোমুখি হতে হয়েছে আমাকে। এগুলো পাহাড়ে ওঠার সময় থাকেই। এই কঠিন পরিস্থিতি ও বিপদই হলো পর্বতারোহের আসল অর্থ।

জানা যায়, ঝাং হংয়ের জন্ম চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর চংকিংয়ে। তিনি গ্লুকোমায় আক্রান্ত হয়ে ২১ বছর বয়সে দৃষ্টিশক্তি হারান। এভারেস্ট জয় করা যুক্তরাষ্ট্রের অন্ধ পর্বতারোহী এরিক ওয়েইহেনমায়ের তাকে অনুপ্রাণিত করেছেন। পরে পর্বতারোহী বন্ধু কিয়াং ঝির নির্দেশনায় তিনি পর্বতারোহের প্রশিক্ষণ নিয়েছেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.