Sylhet Today 24 PRINT

ইসরায়েলে আরব আমিরাতের দূতাবাস উদ্বোধন

সিলেটটুডে ডেস্ক |  ৩১ মে, ২০২১

সংযুক্ত আরব আমিরাত আনুষ্ঠানিকভাবে ইসরায়েলের রাজধানী তেল আবিবে রোববার দূতাবাস উদ্বোধন করেছে। সংযুক্ত আরব আমিরাত প্রথম আরব দেশ যে কিনা ২৬ বছর পর ইসরাইলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করল।

ইরানের সংবাদমাধ্যম পার্স টুডে জানিয়েছে, এরআগে ১৯৯৬ সালে জর্দান 'ওয়াদি চুক্তি'র আওতায় ইসরায়েলের সঙ্গে আনুষ্ঠানিকভাবে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করেছিল। এরপর গত ২৬ বছরে কোন আরব দেশ ইসরায়েলের সঙ্গে সরাসরি সম্পর্ক স্থাপন করেনি যদিও তাদের অনেকে গোপনে বা পরোক্ষভাবে ইসরায়েলের সাথে সম্পর্ক বজায় রেখেছে।

সংবাদমাধ্যমটি আরও জানায়, গত প্রায় আট মাস ধরে ইসরায়েলের সাথে সংযুক্ত আরব আমিরাতের সম্পর্ক প্রতিষ্ঠার প্রক্রিয়া চলে আসছিল। দু'দেশের কর্মকর্তাদের মধ্যে আসা যাওয়া চলছিল। চলতি বছরের ১ মার্চ আমিরাতের রাষ্ট্রদূত মোহাম্মদ খাজাকে তেল আবিবে পাঠানো হয়েছিল। সংযুক্ত আরব আমিরাত এমন সময় তেল আবিবে দূতাবাস উদ্বোধন করলো যখন সাম্প্রতিক দিনগুলোতে বিশেষ করে গাজা যুদ্ধের পর এ অঞ্চলে রাজনৈতিক পরিস্থিতিতে অনেক পরিবর্তন ঘটে গেছে।

সম্প্রতি গাজায় হামাসের সঙ্গে দখলদার ইসরায়েলের ১২ দিন ধরে তুমুল যুদ্ধ চলে। ১২ দিনের এই যুদ্ধকালে ইসরায়েলের বিরুদ্ধে কোন কথা বলেনি সংযুক্ত আরব আমিরাত। বরং যুদ্ধ বিরতির আট দিন পর তারা আনুষ্ঠানিকভাবে ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে তেলআবিবে দূতাবাস উদ্বোধন করল। আমিরাতের রাষ্ট্রদূত মোহাম্মদ আল খাজা ১২ দিনের যুদ্ধ চলাকালে ইসরায়েল থেকে আমিরাতে ফিরে গিয়েছিলেন কিন্তু যুদ্ধ বিরতির পর আবারও তিনি তেলআবিব ফিরে গেছেন এবং ইসরায়েলের শিক্ষামন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেছেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.