Sylhet Today 24 PRINT

প্যারিসের সঁদেনিতে পুলিশী অভিযান

ইন্টারন্যাশনাল ডেস্ক |  ১৮ নভেম্বর, ২০১৫

ফরাসি নিরাপত্তা বাহিনী প্যারিসে গত সপ্তাহের সন্ত্রাসী হামলার সন্দেহভাজন মূল পরিকল্পনাকারীদের ধরতে বুধবার একটি ফ্ল্যাটবাড়িতে হানা দিয়েছে। শহরের উত্তরাঞ্চলের শহরতলি সঁদেনির ওই ফ্ল্যাটে সশস্ত্র অভিযান শুরু হয় খুব ভোরে। খবর বিবিসির।

একজন কৌঁসুলি নিশ্চিত করেছেন একজন মহিলা আত্মঘাতী বোমাহামলাকারী তার কোমরে বাঁধা বিস্ফোরক দিয়ে নিজেকে উড়িয়ে দেয়। কোনো কোনো খবরে বলা হচ্ছে সন্দেহভাজন দুই ব্যক্তি মারা গেছে। অভিযানে বিস্ফোরণ ও গোলাগুলির শব্দ শোনা যাচ্ছে এবং এই রিপোর্ট লেখার সময়ও এই অভিযান চলছে।

পাঁচ ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে যাদের মধ্যে একজন মহিলা। চারজন পুলিশ কর্মকর্তা এই অভিযানের সময় আহত হয়েছে।

এই অভিযানের মূল লক্ষ্য মরক্কান বংশোদ্ভুত বেলজিয়ান নাগরিক আবদেলহামিদ আবাউদ যিনি সঁদেনির এক ফ্ল্যাটবাড়িতে রয়েছেন বলে পুলিশের ধারণা

এই অভিযানের মূল লক্ষ্য মরক্কো বংশোদ্ভুত বেলজিয়ান নাগরিক আবদেলহামিদ আবাউদ- যে সিরিয়া পালিয়ে গেছে বলে আগে ধারণা করা হচ্ছিল।

আবদেলহামিদ আবাউদ এই হামলাগুলোর সন্দেভাজন মূল হোতা বলে ফরাসি কর্তৃপক্ষের ধারণা। প্যারিসে শুক্রবার রাতে পরপর চালানো হামলায় ১২৯ জন প্রাণ হারায়।

সঁদেনি এলাকার রু দি লা রিপুবলিক-এর চারপাশের রাস্তা বন্ধ করে এই অভিযান চালানো হয়। শুক্রবার স্তাদ দ্য ফ্রান্স স্টেডিয়াম যেখানে আত্মঘাতী হামলাকারীরা বোমা বিস্ফোরণ ঘটায় সেটিও এই একই এলাকায়। সশস্ত্র পুলিশের সঙ্গে অভিযানে যোগ দেয় ট্রাকভর্তি সৈন্যরা ।

‘‘আমি ক্রমাগত বন্দুকের গুলির আওয়াজ শুনছি যেন আতসবাজি ফাটছে- মাঝে মাঝে তা থামছে- তবে অব্যাহত গুলিবর্ষণের আওয়াজ পাচ্ছি।’’ বিবিসিকে বলেন স্থানীয় একজন বাসিন্দা বেনসন হই।

আরেকজন প্রত্যক্ষদর্শী অ্যামিন গুইজানি বার্তা সংস্থা এপিকে বলেছেন তিনি গ্রেনেড এবং স্বয়ংক্রিয় বন্দুকের গুলির আওয়াজ শুনেছেন।

‘‘ওরা এক ঘন্টা ধরে অবিরাম গুলি চালিয়েছে। গ্রেনেড ছুঁড়েছে। কালাশনিকভ ব্যবহার হয়েছে। থামছে আবার পরমূহুর্তেই গুলি চলছে।’’

ফরাসি সংবাদমাধ্যমগুলোর খবর অনুযায়ী রু দি লা রিপুবলিকের চারতলার ওই ফ্ল্যাটে অন্তত পাঁচজনকে লক্ষ্য করে এই অভিযান চালানো হচ্ছে। ফরাসি বিশেষ পুলিশ বাহিনী পাঁচজনকে সঁদেনির অভিযানে গ্রেপ্তার করেছে।

যে মহিলা আত্মঘাতী বিস্ফোরণ ঘটিয়েছে সে ওই ফ্ল্যাটের ভেতরেই বোমা ফাটিয়ে মারা গেছে বলে প্যারিসের কৌঁসুলি জানাচ্ছেন।

অসমর্থিত খবরে বলা হচ্ছে ফ্ল্যাটের ভেতর এক ব্যক্তি রয়েছে। কোনো কোনো খবরে নিহতের সংখ্যা দুই বা তিন বলা হচ্ছে।

২৭ বছর বয়স্ক মরক্কান বংশোদ্ভুত বেলজিয়ান আবদেলহামিদ আবাউদ – যিনি শুক্রবারের হামলার মূল পরিকল্পনাকারী বলে সন্দেহ করা হচ্ছে – তিনি সঁদেনির ওই ফ্ল্যাটবাড়ির ভেতরে রয়েছেন বলে পুলিশ ধারণা করছে।

নিরাপত্তা সূত্র থেকে বলা হচ্ছে পর্যবেক্ষণ ভিডিওতে নবম একজন হামলাকারীর উপস্থিতির কথা তারা এখন জানতে পারছে। রেস্তোরাঁ ও বারের ওপর যারা হামলা চালিয়েছে তারা যে গাড়িতে করে ঘটনাস্থলে গিয়েছিল সেই গাড়ির ভেতর তৃতীয় এক ব্যক্তি ছিল বলে ভিডিওতে দেখা গেছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.