Sylhet Today 24 PRINT

অ্যান্টিভাইরাস নির্মাতা জন ম্যাকাফির কারাগারে মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক |  ২৪ জুন, ২০২১

অ্যান্টিভাইরাস সফটওয়ার নির্মাতা জন ম্যাকাফির মরদেহ বার্সেলোনার একটি কারাগার থেকে উদ্ধার করা হয়েছে। বুধবার (২৩ জুন) স্পেনিশ একটি আদালত কর ফাঁকি দেওয়ার অভিযোগে যুক্তরাষ্ট্রের কাছে তাকে তুলে দেওয়ার জন্য বার্সেলোনার একটি কারাগারে প্রেরণ করেছিল। ওইদিনই কারাগার থেকে তার মরদেহ উদ্ধার করা হয়।

জন ম্যাকাফি অ্যান্টিভাইরাস সফটওয়ারের একজন প্রধান উদ্যোক্তা। তার কোম্পানি ম্যাকাফি বিশ্বে সর্বপ্রথম বাণিজ্যিক উদ্দেশ্যে অ্যান্টিভাইরাস সফটওয়ার বাজারে ছেড়েছিল। পরে অবশ্য ম্যাকাফি নামক কোম্পানিটি প্রযুক্তি জায়ান্ট ইন্টেলের কাছে বিক্রি করে দিয়েছিলেন তিনি।

জন ম্যাকাফি ২০২০ সালের অক্টোবরে স্পেনে গ্রেপ্তার হন। সে সময় তিনি গ্রেপ্তার এড়াতে তুরস্কে পালিয়ে যেতে স্পেনের একটি বিমানবন্দরে অবস্থান করছিলেন। বিমানবন্দর থেকেই  তাকে গ্রেপ্তার করে স্পেনিশ পুলিশ। তার বিরুদ্ধে টানা চার বছর ধরে ট্যাক্স ফাঁকি দেওয়ার অভিযোগ রয়েছে যুক্তরাষ্ট্রে। এছাড়া বহু সম্পদ ক্রিপ্টোকারেন্সিতি রূপান্তর ও বেনামে লুকিয়ে রাখারও অভিযোগ আছে তার বিরুদ্ধে।

বুধবার স্পেনের একটি আদালত ট্যাক্স ফাঁকির এসব অভিযোগে জন ম্যাকাফিকে যুক্তরাষ্ট্রে হস্তান্তরের রায় দেয়। এদিন তাকে বার্সেলোনার একটি কারাগারে প্রেরণ করা হয়। স্পেনের আদালতের ওই রায়ের কয়েক ঘণ্টা পরই ম্যাকাফির মৃতদেহ উদ্ধার করা হয়।

কাতালান বিচার বিভাগ জন ম্যাকাফির মৃত্যুর ব্যাপারে জানিয়েছে, তাৎক্ষনিক তাকে চিকিৎসা দেওয়া চেষ্টা করা হয়, কিন্তু ততক্ষণে তিনি মারা যান। সব আলামত দেখে মনে হচ্ছে কারাগারে আত্মহত্যা করেছেন তিনি।

শীর্ষস্থানীয় এই প্রযুক্তি উদ্যোক্তার আইনজীবী বার্তাসংস্থা রয়টার্সকে জানান, বুধবার রাতে কারাগারে ঝুলন্ত অবস্থায় জন ম্যাকাফিকে পাওয়া যায়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর। ১৯৪৫ সালে যুক্তরাজ্যে জন্মেছিলেন তিনি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.