Sylhet Today 24 PRINT

বিজ্ঞানই আমার ধর্ম, জানালেন পুরস্কার জয়ী সাধু

আন্তর্জাতিক ডেস্ক |  ২২ নভেম্বর, ২০১৫

মাত্র কিছু দিন আগেও তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্টে ছিল মাত্র কয়েক হাজার টাকা। কিন্তু, অঙ্কের অধ্যাপক মহান মহারাজই এখন ৬৫ লাখ টাকার মালিক। তবে বিজ্ঞানমনস্ক হলেও ধর্মের সঙ্গে যে তার কোনও দ্বন্দ্ব নেই, তা-ই প্রমাণ করলেন তিনি।

ভারতের মুম্বাইয়ের রামকৃষ্ণ মিশনের ওই স্বামীজি সম্প্রতি জিতেছেন ৬৫ লাখ টাকা অর্থমূল্যের ‘ইনফোসিস প্রাইজ ইন ম্যাথামেটিক্স অ্যাওয়ার্ড’। ইনফোসিস জানিয়েছে, ‘জিওম্যাট্রিক গ্রুপ থিওরি, লো-ডাইমেনশন্যাল টপোলজি অ্যান্ড কমপ্লেক্স জিওমেন্টি’-তে উল্লেখযোগ্য অবদানের জন্য মহান মহারাজকে এই পুরস্কার দেওয়া হয়েছে।

৪৭ বছরের মহান মহারাজ ১৯৯৮ সালে রামকৃষ্ণ মিশনে যোগ দেন। সে সময় তিনি ক্যালিফোর্নিয়ায় পিএইচডি করছিলেন। বিজ্ঞানের সঙ্গে ধর্মের কি সত্যিই কোনও সংঘাত আছে?

মুম্বইয়ের টাটা ইনস্টিটিউট অব ফান্ডামেন্টাল রিসার্চ-এর অধ্যাপক মহারাজের মতে, “আমার জীবনে দু’য়ের মধ্যে কোনও অসঙ্গতি নেই।” ধর্মে বিশ্বাস থাকার পাশাপাশি বিজ্ঞানেও আস্থা আছে তাঁর— এমনটাই জানিয়েছেন তিনি। ২০১১ সালে বিজ্ঞানে দেশের অন্যতম সম্মান শান্তি স্বরূপ ভাটনগর জিতেছিলেন মহারাজ।

প্রাত্যহিক জীবনে গেরুয়াধারী এই স্বামীজির দাবি, গেরুয়া পড়লেও তার সঙ্গে ধর্মের অতি সামান্য সম্পর্ক রয়েছে। মহারাজ বলেন, “আমি কোনও ধর্মীয় সংগঠনকে অনুসরণ করি না। ধর্মের থেকে বিজ্ঞানকেই প্রাধান্য দেব আমি।”

দেশটির রাজনৈতিক ব্যক্তিত্বদের একাংশ যখন ধর্মের সঙ্গে রাজনীতিকে মিশিয়ে ফেলছেন, তখন এ বিষয়ে মহান মহারাজের কী বক্তব্য? মহারাজ বলেন, “রাজনীতিতে আমার আগ্রহ নেই। আমি সম্পূর্ণ অরাজনৈতিক ব্যক্তি।” সঙ্গে তিনি যোগ করেন, “বিজ্ঞান আসলে প্রকৃতিগত ভাবেই অরাজনৈতিক।”

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.