Sylhet Today 24 PRINT

চাঁদে যাচ্ছেন নোরা

সিলেটটুডে ডেস্ক |  ১৩ আগস্ট, ২০২১

সংযুক্ত আরব আমিরাতের তরুণী মেকানিক্যাল ইঞ্জিনিয়ার নোরা আল মাত্রুশি প্রথম নারী হিসেবে চাঁদের বুকে পা রাখতে যাচ্ছেন। ২৮ বছরের এই তরুণী স্বদেশি মহম্মদ আলমুল্লা নামের আরেকজনের সঙ্গেই পাড়ি জমাবেন চাঁদে। তার আগে নাসায় দুই বছরের প্রশিক্ষণ নেবেন তারা।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার বলছে, এই প্রথম কোনো নারীকে চাঁদের বুকে হাঁটানোর পথে এগোচ্ছে আরব দুনিয়ার কোনো দেশ। মহাকাশেও এর আগে যাননি আরব দুনিয়ার কোনো নারী। তাই নোরাকে চাঁদে পাঠানোর সিদ্ধান্ত ‘একবিংশ শতাব্দীর একটি বৈপ্লবিক পদক্ষেপ’।

আমিরাতের মহাকাশ গবেষণা সংস্থার তরফে জানানো হয়েছে, নোরা ও মহম্মদ দুজনেরই এক দশক ধরে দুবাই পুলিশের হেলিকপ্টারের দক্ষ পাইলট হিসেবে কাজ করার অভিজ্ঞতা রয়েছে। দুজনকেই দু’বছরের প্রশিক্ষণ নেওয়ার জন্য যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার জনসন স্পেস সেন্টারে পাঠানো হবে কয়েক দিনের মধ্যেই।

আরব দুনিয়ার প্রথম ভাবী নারী মহাকাশচারী নোরা আল মাত্রুশির সঙ্গে যোগাযোগ করা হয়েছিল আনন্দবাজার অনলাইনের তরফে। আল মাত্রুশি সংবাদমাধ্যমটিকে বলেছেন, ‘ছোটবেলা কাগজ আর কার্ডবোর্ডের বাক্স দিয়ে মহাকাশযান বানাতাম। আর স্বপ্ন দেখতাম সেই মহাকাশযানে চেপে মহাকাশে যাওয়ার। মাকে কতবার বলেছি, আমাকে একবার যেতেই হবে চাঁদে।’

আল মাত্রুশি জানিয়েছেন, আন্তর্জাতিক মহাকাশ স্টেশন নিয়ে একটি ডকুমেন্টারি ফিল্ম দেখার পরেই তিনি ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করতে আগ্রহী হয়ে ওঠেন। পাস করেন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং। তারপর চাকরি করতে ঢুকেছিলেন একটি পেট্রোলিয়াম শিল্প সংস্থায়। আমিরশাহির মহাকাশ গবেষণা সংস্থা মহাকাশচারী খুঁজছে জানতে পেরে আবেদন করেন আল মাত্রুশি। পরীক্ষার ভিত্তিতে তাকে বেছে নেয় আমিরশাহির মহাকাশ গবেষণা সংস্থা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.