Sylhet Today 24 PRINT

হাইতিতে ভূমিকম্প: মৃতের সংখ্যা বেড়ে ১ হাজার ২৯৭

সিলেটটুডে ডেস্ক |  ১৬ আগস্ট, ২০২১

ক্যারিবীয় অঞ্চলের দেশ হাইতিতে শক্তিশালী ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ১ হাজার ২৯৭ জনে পৌঁছেছে।

দেশটির কর্মকর্তাদের কাছ থেকে পাওয়া তথ্যের বরাত দিয়ে সোমবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ভূমিকম্পের কবলে পড়ে গুড়িয়ে গেছে বসত-বাড়ি, গির্জা এবং স্কুল। অনেক হাসপাতাল রোগীতে ভরে গেছে এবং সেখানে প্রয়োজনীয় দ্রব্যাদি সরবরাহের প্রয়োজন ছিল। ভূমিকম্পের পর ধ্বংসস্তূপের মাঝে জীবিত কেউ আছে কিনা তা জানতে তল্লাশি চালিয়ে যাচ্ছেন উদ্ধারকর্মীরা।

কর্মকর্তারা বলছেন, প্রায় পাঁচ হাজার ৭০০ মানুষ আহত হয়েছে এবং অনেক মানুষ এখনো নিখোঁজ রয়েছে।

সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, বাসিন্দারা মরিয়া হয়ে ক্ষতিগ্রস্ত ভবন থেকে আহতদের টেনে বের করার চেষ্টা করছেন।

হাইতির প্রধানমন্ত্রী আরিয়েল অঁরি মাসব্যাপী জরুরি অবস্থা ঘোষণা করেছেন। সেই সাথে জনগণকে 'সংহতি দেখানোর' আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে ধ্বংসস্তূপের নিচ থেকে যতজনকে সম্ভব জীবিত উদ্ধার করা।

হাইতির বেসামরিক সুরক্ষা সংস্থার প্রধান জেরি চ্যান্ডলার রোববার জানান, দক্ষিণের লি কায়ে শহরে থাকা প্রায় দেড় হাজার ঘরবাড়ি সম্পূর্ণভাবে ধ্বংস হয়ে গেছে। আর আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে আরও প্রায় ৩ হাজার বাড়ি-ঘর। নিপসে ৮৯৯টি বাড়ি সম্পূর্ণভাবে এবং ৭২৩টি বাড়ি আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। গ্র্যান্ডেআন্সে ৪৬৯টি বাড়ি ধ্বংস এবং ১৬৮৭টি বাড়ি আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.