Sylhet Today 24 PRINT

সহশিক্ষায় তালেবানদের ‘না’

সিলেটটুডে ডেস্ক |  ১২ সেপ্টেম্বর, ২০২১

কট্টরপন্থী তালেবানরা আফগানিস্তানে সরকার গঠনের পর নারী-পুরুষের সহশিক্ষায় আবারও তাদের নারাজির কথা জানিয়েছে।

কাবুল দখলের পর তালেবানের পক্ষ থেকে জানানো হয়েছিল, বিশ্ববিদ্যালয়ে নারীরা পড়তে পারবেন; তবে পুরুষদের থেকে আলাদা হয়ে ক্লাস করতে হবে তাদের। এবার সেই নিয়মই আনুষ্ঠানিকভাবে জানিয়ে দিলেন তালেবানের শিক্ষামন্ত্রী। একই সঙ্গে তিনি জানিয়েছেন, আফগানিস্তানে শিক্ষাপ্রতিষ্ঠানে বর্তমানে যেসব বিষয় পড়ানো হচ্ছে, সেগুলো পর্যালোচনা করা হবে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, আজ রোববার এক সংবাদ সম্মেলনে আফগানিস্তানের নতুন শিক্ষামন্ত্রী তালেবান নেতা আবদুল বাকি হাক্কানি এসব তথ্য জানিয়েছেন।

তিনি বলেছেন, আফগান নারীরা বিশ্ববিদ্যালয়ে সর্বোচ্চ পর্যায়ে পড়তে পারবেন। তাদের হিজাব পরতে হবে। তবে মুখ ঢাকা বাধ্যতামূলক কি না, তা তিনি স্পষ্ট করেননি।

তালেবানের শিক্ষামন্ত্রী হাক্কানি বলেন, ‘শ্রেণিকক্ষে নারী ও পুরুষ শিক্ষার্থীদের আলাদাভাবে বসতে হবে। আমরা ছেলে–মেয়েদের একসঙ্গে ক্লাস করতে দেব না।

গত সপ্তাহে তালেবান সন্ত্রাসী তালিকাভুক্ত ও কট্টর নেতাদের নিয়ে অন্তর্বর্তীকালীন সরকার গঠন করে। সেই সরকারে কোনো নারী কিংবা অন্য কোনো গোষ্ঠীর সদস্য স্থান পাননি। এর মধ্যেই শিক্ষার বিষয়ে নতুন নীতিমালা প্রকাশ করল তালেবান। এর আগে গতকাল শনিবার আফগানিস্তানের প্রেসিডেন্ট প্রাসাদে নিজেদের পতাকা উত্তোলন করে তালেবান।

তালেবানরা ইতোমধ্যে জানিয়ে দিয়েছে, ক্রিকেটসহ নারীদের খেলাধুলা নিষিদ্ধ করা হবে। সম্প্রতি আফগানিস্তানের জনপ্রিয় সংবাদমাধ্যম টোলো নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে তালেবানের এক মুখপাত্র সাইদ জাকরুল্লাহ হাশমানি বলেছিলেন, নারীরা সরকারি চাকরি করতে পারবেন। তবে তারা মন্ত্রী হতে পারবেন না। তালেবানের এসব নির্দেশে ক্ষুব্ধ আফগান নারীরা। সম–অধিকারের দাবিতে সম্প্রতি কাবুলসহ বিভিন্ন স্থানে তালেবানের বিরুদ্ধে বিক্ষোভ করেছেন তারা। বিক্ষোভকারীদের ওপর তালেবানের হামলা চালানোর অভিযোগও উঠেছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.