Sylhet Today 24 PRINT

পূর্ণ ডোজ টিকা গ্রহণ করলে ভ্রমণ করা যাবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক |  ২১ সেপ্টেম্বর, ২০২১

করোনা সংক্রান্ত ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এর মধ্য দিয়ে যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নের যাত্রীরা ১৮ মাস পর দেশটি ভ্রমণের সুযোগ পেতে যাচ্ছেন। হোয়াইট হাউজ জানিয়েছে, নভেম্বর মাস থেকে পূর্ণ ডোজ টিকা গ্রহণকারীরা যুক্তরাষ্ট্র ভ্রমণ করতে পারবে। তবে এক্ষেত্রে তাদের করোনা পরীক্ষা এবং কন্টাক্ট ট্রেসিংয়ের মধ্য দিয়ে যেতে হবে।

সোমবার (২০ সেপ্টেম্বর) হোয়াইট হাউজের কোভিড-১৯ সমন্বয়ক জেফ জিয়েন্টস নতুন আন্তর্জাতিক ভ্রমণ ব্যবস্থার ঘোষণা দেন।

এরআগে ২০২০ সালের মার্চে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন কখন এই নিষেধাজ্ঞায় পরিবর্তন আনবেন তা নিয়ে গত কয়েক মাস ধরেই নানা গুঞ্জন চলছিলো।

জেফ জিয়েন্টস জানান পূর্ণ ডোজ গ্রহণকারীদের জন্য উন্মুক্ত হচ্ছে দেশটির দুয়ার। তিনি বলেন, দেশভিত্তিক নয় এটা ব্যক্তিভিত্তিক অ্যাপ্রোচ। সেই কারণে এটা অনেক বেশি শক্তিশালী। মানুষকে নিরাপদ রাখতে আমাদের হাতে থাকা সবচেয়ে শক্তিশালী অস্ত্র হলো টিকা।

তবে নতুন নিয়ম সড়ক পথে ভ্রমণকারীদের জন্য প্রযোজ্য হবে না। ফলে মেক্সিকো এবং কানাডা থেকে যুক্তরাষ্ট্রের সীমান্ত পাড়ি দেওয়া যাবে না।

বর্তমান নিয়ম অনুযায়ী কেবল মার্কিন নাগরিক, বাসিন্দা এবং বিশেষ ভিসাধারী বিদেশিরা ইউরোপিয়ান দেশগুলো থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.