Sylhet Today 24 PRINT

জাতিসংঘে কথা বলতে চায় তালেবান

আন্তর্জাতিক ডেস্ক |  ২২ সেপ্টেম্বর, ২০২১

চলমান জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিয়ে কথা বলার আগ্রহ প্রকাশ করেছে আফগানিস্তানের তালেবান সরকার। এ জন্য চলতি সপ্তাহে জাতিসংঘকে একটি চিঠি দিয়েছে তারা।

মঙ্গলবার জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফানে ডুজারিখ এ তথ্য জানিয়েছেন। খবর এএফপির।

গত ২০ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশন। চলবে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত। এই অধিবেশনে যোগ দিয়ে কথা বলতে তালেবান সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি সোমবার চিঠি পাঠিয়েছেন জাতিসংঘের মহাসচিবের কাছে। চিঠিতে তিনি উল্লেখ করেছেন, জাতিসংঘের উচ্চপর্যায়ের এ সম্মেলনে অংশ নিতে চায় তালেবান।

তবে তালেবানকে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশন যোগ দিতে দেওয়া হবে কি না, তা নিয়ে একধরনের জটিলতা তৈরি হয়েছে। কারণ, ক্ষমতাচ্যুত আফগান সরকারের জাতিসংঘে নিযুক্ত স্থায়ী প্রতিনিধি গোলাম ইসাকজাইও এই পরিষদে যোগ দিতে চান। ফলে, কারা এ অধিবেশনে যোগ দিতে পারবে, এটা এখনো নির্ধারণ করা সম্ভব হয়নি।

জাতিসংঘের নয় সদস্যের ক্রিডেনশিয়াল কমিটি এ বিষয়ে সিদ্ধান্ত নিয়ে থাকে। আর সাধারণ পরিষদের অধিবেশন শেষ হওয়ার আগে এ কমিটি বৈঠকে বসবে কি না, এটাও নিশ্চিত নয়। এ ছাড়া তালেবানের পক্ষ থেকে কেউ যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে গিয়ে সরাসরি জাতিসংঘের সাধারণ পরিষদে বক্তব্য দেবেন, নাকি ভিডিও বার্তা দেবেন, এটি নিশ্চিত নয়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.