Sylhet Today 24 PRINT

তাইওয়ানের প্রতিরক্ষা সীমানায় চীনের ৩৮ যুদ্ধবিমান

আন্তর্জাতিক ডেস্ক |  ০২ অক্টোবর, ২০২১

নিজ আকাশসীমায় চীনের বিমানবাহিনীর ‘সবচেয়ে বড় অনুপ্রবেশ’ হয়েছে বলে দাবি করেছে তাইওয়ান। তাদের অভিযোগ, চীনের প্রতিষ্ঠাবার্ষিকীর দিনে দেশটির বিমানবাহিনীর ৩৮টি বিমান তাইওয়ানের আকাশসীমায় ঢুকে পড়ে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

শুধু তাই নয়, গত এক বছর ধরে তাইওয়ানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে প্রাতাস দ্বীপপুঞ্জের আকাশসীমাতেও চীনের বিমানগুলোকে উড়তে দেখা গেছে বলে অভিযোগ রয়েছে। এ বছর জুনে চীনের ২৮টি যুদ্ধবিমান তাইওয়ানের আকাশসীমায় উড়তে দেখা গেছে।

এক বিবৃতিতে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তাইওয়ানের যোদ্ধারা তাদের আকাশসীমায় ১৮টি জে-১৬, ৪টি সু-৩০ যুদ্ধবিমানের সঙ্গে লড়াই করেছে। এছাড়াও গতকাল শুক্রবার পারমাণবিক বোমা নিক্ষেপে সক্ষম দুটি এইচ–৬ বিমান এবং একটি সাবমেরিন-বিধ্বংসী বিমানের বিরুদ্ধেও লড়াই করেছে তারা।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, চীন যখন তাইওয়ানকে পর্যবেক্ষণের জন্য ক্ষেপণাস্ত্র তৈরি রেখেছে, তখন তাইওয়ানও চুপ করে বসে থাকেনি। চীনা বিমানগুলোকে সতর্ক করার জন্য তারাও যুদ্ধবিমান পাঠিয়েছিলো।

তারা জানিয়েছে, চীনের বিমানবাহিনীর যুদ্ধবিমানগুলো দুই পর্বে তাইওয়ানে প্রবেশ করেছে। প্রথম পর্বে কয়েকটি বিমান এটলের কাছাকাছি অবস্থান। পরে আরও কয়েকটি বিমানকে বাঁশি চ্যানেলের আশপাশে উড়তে দেখা গেছে। এই বাঁশি চ্যানেলের মাধ্যমেই দক্ষিণ চীন সাগর প্রশান্ত মহাসাগরের সঙ্গে যুক্ত হয়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.