Sylhet Today 24 PRINT

সাহিত্যে নোবেল পেলেন আব্দুল রাজ্জাক গুরনাহ

আন্তর্জাতিক ডেস্ক |  ০৭ অক্টোবর, ২০২১

২০২১ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন ব্রিটিশ-তানজানিয়ান ঔপন্যাসিক আব্দুল রাজ্জাক গুরনাহ। বৃহস্পতিবার (৭ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল ৫টার দিকে র‌য়্যাল সুইডিশ একাডেমি সাহিত্যে নোবেল ঘোষণা করে।

নোবেল কর্তৃপক্ষ জানায়, ঔপনিবেশিকতার প্রভাব নিয়ে আপসহীন ও সহানুভূতিশীল লেখনির জন্য আব্দুল রাজ্জাক গুরনাহকে এই স্বীকৃতি দেওয়া হয়েছে। সংস্কৃতি ও মহাদেশগুলোর শরণার্থীদের ভাগ্য নিয়েও লিখেছেন তিনি।

তানজানিয়ার জানজিবায় ১৯৬৮ সালে জন্ম নেওয়া আব্দুল রাজ্জাক গুরনাহ যুক্তরাজ্যে সাহিত্য চর্চা করছেন। ১৯৯৪ সালে প্রকাশিত উপন্যাস প্যারাডাইসের জন্য তাকে এ বছর নোবেল পুরস্কার পেয়েছেন তিনি।

এর আগে ২০২০ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পান যুক্তরাষ্ট্রের কবি লুইস গ্লুক। সরল ও সৌন্দর্যময় সুস্পষ্ট কাব্যিক কণ্ঠস্বরের জন্য তাকে এ পুরস্কারে ভূষিত করা হয়।

প্রসঙ্গত, ১৮৯৫ সালের নভেম্বর মাসে আলফ্রেড নোবেলের উইলের মাধ্যমে এ পুরস্কারের প্রবর্তন হয়। তার রেখে যাওয়া তিন কোটি সুইডিশ ক্রোনার দিয়েই শুরু হয় পদার্থ বিজ্ঞান, রসায়ন, চিকিৎসা বিজ্ঞান, সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কার দেওয়া।

পরবর্তীকালে ১৯৬৮ সালে এই তালিকায় যুক্ত হয় অর্থনীতি। তবে পুরস্কার ঘোষণার আগেই মৃত্যুবরণ করেছিলেন আলফ্রেড নোবেল। নোবেল পুরস্কার বিজয়ীরা একটি স্বর্ণপদক এবং ১০ মিলিয়ন সুইডিশ ক্রোনার (১ কোটি ১৪ লাখ ডলার) অর্থ পেয়ে থাকেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.