Sylhet Today 24 PRINT

তুরস্কের ওপর রাশিয়ার অর্থনৈতিক নিষেধাজ্ঞা

সিলেটটুডে ডেস্ক |  ২৯ নভেম্বর, ২০১৫

রাশিয়ার যুদ্ধবিমান ভূপাতিত করার ঘটনায় সৃষ্ট উত্তেজনার মধ্যে সে ঘটনার মাত্র চার দিনের মাথায় এবার তুরস্কের ওপর বেশ কিছু অর্থনৈতিক নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে রুশ সরকার।

সিরিয়া সীমান্তে গত মঙ্গলবার ক্ষেপণাস্ত্র ছুড়ে রাশিয়ার বিমান ভূপাতিত করার ওই ঘটনা ঘটে।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শনিবার এ-সংক্রান্ত আদেশে সই করেছেন।

রাশিয়া ও তুরস্কের মধ্যে বহুদিন ধরেই গুরুত্বপূর্ণ বাণিজ্যিক যোগাযোগ রয়েছে। তুরস্কের দ্বিতীয় বৃহত্তম বাণিজ্য সহযোগী দেশ হচ্ছে রাশিয়া।

এখন রাশিয়ার তরফ থেকে এই নিষেধাজ্ঞার ফলে তুরস্ক থেকে রাশিয়ায় পণ্য আমদানি এবং রাশিয়ায় তুরস্কের কোনো কম্পানির কার্যক্রম পরিচালনায় বিধি-নিষেধ থাকবে। সেইসাথে রুশ কম্পানিতে তুরস্কের নাগরিকদের কাজ করার ওপরও নিষেধাজ্ঞা থাকবে।

এ ছাড়া পুতিনের সাক্ষর করা এই আদেশে দুই দেশের মধ্যকার বাণিজ্যিক ফ্লাইট বন্ধের জন্যও বলা হয়েছে।

অন্যদিকে দুই দেশের নাগরিকদের মধ্যে আনাগোনাও দেখা যায় ব্যাপকহারে। শুধু গত বছরই ৩০ লাখের বেশি রুশ পর্যটক তুরস্কে ভ্রমণ করেছেন। রাশিয়ায় অবস্থানরত তুরস্কের নাগরিকদের সংখ্যাও কম নয়।

পুতিনের একজন মুখপাত্র জানিয়েছেন, বর্তমানে দেশটিতে প্রায় ৯০ হাজার তুর্কি নাগরিক কর্মরত আছেন। তাদের পরিবারগুলোর সদস্য সংখ্যা যোগ করা হলে দেখা যাবে রাশিয়ায় তুরস্কের অন্তত দুই লাখ নাগরিক অবস্থান করছেন। একই সঙ্গে তুরস্কের তরফ থেকে এই নজিরবিহীন হুমকি মোকাবিলায় প্রেসিডেন্ট পুতিন প্রস্তুত আছেন বলেও তিনি জানান।

এদিকে পুতিনের নিষেধাজ্ঞার আদেশে, তুরস্কের নাগরিকদের কাছে ভ্রমণ প্যাকেজ বিক্রি বন্ধ রাখার জন্য রুশ পর্যটন সংস্থাগুলোকে আহ্বান জানানো হয়েছে।

অন্যদিকে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় বর্তমান পরিস্থিতি শান্ত না হওয়া পর্যন্ত জরুরি প্রয়োজন ছাড়া তুর্কি নাগরিকদের রাশিয়ায় ভ্রমণের ব্যাপারে সতর্ক করে দিয়েছে।

সিরিয়ায় রাশিয়ার অভিযান প্রসঙ্গে গত শুক্রবার মি এরদোয়ান বলেছিলেন তারা আগুন নিয়ে খেলছে। তবে এর পরদিনই অর্থাৎ শনিবার বিমান ভূপাতিত করার ঘটনায় তিনি ‘মর্মাহত’ বলে মন্তব্য করেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.