Sylhet Today 24 PRINT

কানাডার ভয়াবহ বন্যা, জরুরি অবস্থা জারি

আন্তর্জাতিক ডেস্ক |  ১৮ নভেম্বর, ২০২১

ভয়াবহ বন্যায় বিপর্যস্ত কানাডার ব্রিটিশ কলাম্বিয়ায় জারি হয়েছে জরুরি অবস্থা। উদ্ধার তৎপরতায় মোতায়েন করা হয়েছে সেনাবাহিনী।

৫শ’ বছরের মধ্যে সবচেয়ে খারাপ পরিস্থিতি বলে বর্ণনা করেছেন প্রদেশটির প্রধানমন্ত্রী জন হরগ্যান। গত কয়েকদিনের টানা ভারি বৃষ্টি ও ঝড়ের প্রভাবে ব্রিটিশ কলাম্বিয়ায় তৈরি হয় ভয়াবহ বন্যা পরিস্থিতি। বিধ্বস্ত রাস্তাঘাট-বাড়িঘর। বেশ কিছু এলাকায় বন্ধ হয়ে যায় রেল যোগাযোগও। ভূমিধসও হয়েছে একাধিক এলাকায়। এতে মৃত্যু হয়েছে এক জনের। নিখোঁজ রয়েছেন আরও দু’জন।

দুর্গত এলাকা থেকে উদ্ধার করা হয়েছে কয়েক হাজার মানুষকে। ভূমিধসের কারণে বন্ধ হয়ে গেছে সবচেয়ে বড় সমুদ্রবন্দর ভ্যাঙ্কুয়েভারে যাবার পথ। সবচেয়ে বিপদে রয়েছে প্রত্যন্ত পাহাড়ি এলাকার বাসিন্দারা। এদিকে সর্বোচ্চ সহায়তার আশ্বাস দিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

কানাডার জননিরাপত্তা মন্ত্রী মাখোঁ মেনদিচিনো জানিয়েছেন, প্রশান্ত মহাসাগর উপকূলের এ প্রদেশটিতে প্রায় ১৮ হাজার লোক বাস্তুচ্যুত হয়েছেন। আর প্রদেশটির মুখ্যমন্ত্রী জন হোরগ্যান বলেছেন, আসছে দিনগুলোতে আরও প্রাণহানির কথা নিশ্চিত করতে হবে বলে ধারণা করছি আমরা।

এদিকে বৃহস্পতিবার হতে যাওয়া যুক্তরাষ্ট্র-কানাডা-মেক্সিকো সম্মেলনের জন্য ওয়াশিংটন ডিসিতে থাকা ট্রুডো জানান, কেন্দ্রীয় সরকার সেখানে বিমান বাহিনীর কয়েকশত সদস্যকে পাঠাচ্ছে, তারা বিচ্ছিন্ন হয়ে পড়া কয়েক হাজার লোককে উদ্ধারে কাজ করবে।

কানাডার ইতিহাসে এই বিপর্যয় সবচেয়ে ব্যয়বহুল প্রাকৃতিক দুর্যোগ হয়ে উঠতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।   

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.