Sylhet Today 24 PRINT

টিকা না নেওয়াদের জন্য বিপজ্জনক অমিক্রন: ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক |  ১৩ জানুয়ারী, ২০২২

করোনাভাইরাসের (কোভিড-১৯) ডেল্টার চেয়ে অমিক্রনের ভয়াবহতা কম হলেও টিকা না নেওয়া ব্যক্তিদের জন্য তা এখনো বিপজ্জনক বলে হুঁশিয়ারি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

স্থানীয় সময় বুধবার সুইজারল্যান্ডের জেনেভায় এক সংবাদ ব্রিফিংয়ে ডব্লিউএইচও’র মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়েসুস এই হুঁশিয়ারি উচ্চারণ করেন।

তিনি বলেন, ‘এই ভাইরাসকে আমরা মুক্তভাবে চলার সুযোগ দিতে পারি না, যখন বিশেষ করে এখনো বিশ্বের অনেক মানুষ টিকা পায়নি।’

ডব্লিউএইচও প্রধান বলেন, ৯০টির বেশি দেশ এখনো তাদের জনসংখ্যার ৪০ শতাংশকে টিকাদানের লক্ষ্য পূরণ করতে পারেনি। আফ্রিকার ৮৫ শতাংশের বেশি মানুষ এখনো এক ডোজ টিকাও পায়নি।

তিনি জানান, কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে বিশ্বের বিভিন্ন স্থানে এখন যারা হাসপাতালে ভর্তি হচ্ছেন, তাদের বেশিরভাগই টিকা না পাওয়া রোগী।

এদিকে মঙ্গলবার সাপ্তাহিক প্রতিবেদনে ডব্লিউএইচও জানায়, ৯ জানুয়ারি থেকে পরের সপ্তাহে শনাক্ত রোগীর সংখ্যা আগের সপ্তাহের চেয়ে ৫৫ শতাংশ বা দেড় কোটি বেড়েছে, যা এখন পর্যন্ত এক সপ্তাহে সর্বোচ্চ শনাক্তের রেকর্ড।

গেব্রিয়েসুস বলেন, ‘সংক্রমণের এই ব্যাপক বৃদ্ধি অমিক্রনের মাধ্যমে হচ্ছে, যেটা ধারাবাহিকভাবে প্রায় সব দেশেই ডেল্টা ধরনের জায়গাটি নিয়ে নিচ্ছে।’

এছাড়া সংক্রমণ কমিয়ে আনা সম্ভব না হলে ভবিষ্যতে অমিক্রনের চেয়েও সংক্রামক এবং ভয়াবহ নতুন ভ্যারিয়েন্টের উদ্ভব হওয়ার আশঙ্কার কথা জানিয়েছেন তিনি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.