Sylhet Today 24 PRINT

সস্তায় করোনার বড়ি পাবে ১০৫ দেশ

আন্তর্জাতিক ডেস্ক |  ২২ জানুয়ারী, ২০২২

করোনাভাইরাস (কোভিড-১৯) প্রতিরোধী ওষুধ মলনুপিরাভির কম দামে পেতে যাচ্ছে বাংলাদেশসহ ১০৫ দেশ। এজন্য মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান মার্ক’র সঙ্গে চুক্তি করেছে জাতিসংঘ। এই চুক্তির আওতায় এশিয়া, আফ্রিকা এবং মধ্যপ্রাচ্যের প্রায় ৩০টি প্রতিষ্ঠান এ ওষুধ তৈরি করবে। খবর রয়টার্স।

এর ফলে দরিদ্র দেশগুলো করোনার বিরুদ্ধে লড়াই করতে পারবে মনে করছেন বিশেষজ্ঞরা। মহামারি চলকালে করোনা প্রতিরোধী ওষুধ তৈরি করে মার্কিন প্রতিষ্ঠান মার্ক। যা ভ্যাসিনের পাশাপাশি করোনা রোধে আশার আলো দেখায়। এটি রোগীকে দীর্ঘ সময় ধরে ভাইরাসটির হাত থেকে রক্ষা করবে।

জাতিসংঘের নেতৃত্বাধীন মেডিসিন পেটেন্ট পুল (এমপিপি) সঙ্গে চুক্তিটি করে মার্কির কোম্পানি মার্ক। চুক্তি অনুযাীয়, মহামারি চলাকালে নিজেদের তৈরি করা ওষুধ থেকে কোনো রয়্যালটি পাবে না মার্ক। কারণ তা স্বল্প মূল্যে বিক্রি করা হবে।

এ বিষয়ে এমপিপি জানায়, চুক্তির শর্ত অনুযায়ী ওষুধটি বিশ্বের ১০৫টি স্বল্প-উন্নত দেশে বিতরণ করা হবে।

একজন করোনা রোগীকে পাঁচ দিনে ৪০টি মলনুপিরাভির ক্যাপসুল খেতে হবে। যার জন্য স্বল্প-উন্নত দেশগুলোতে ব্যয় করতে হবে ২০ ডলার। এ বিষয়ে সংশ্লিষ্ট একজন এমপিপি কর্মকর্তা জানান, ওষুধ প্রস্তুতকারীদের সঙ্গে আলোচনা করে দামের বিষয়টি প্রাথমিকভাবে নির্ধারণ করা হয়েছে। যা পরে পরির্বতনও হতে পারে।

নতুন এই চুক্তি অনুযায়ী ভারত, চীন এবং আফ্রিকা, এশিয়া এবং মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের ২৭টি কোম্পানিকে ওষুধ তৈরি করার অনুমতি দেওয়া হয়েছে। এর মধ্যে বাংলাদেশের বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, ভারতের ন্যাটকো ফার্মা, দক্ষিণ আফ্রিকার অ্যাসপেন ফার্মাকেয়ার হোল্ডিংস এবং চীনের ফসুন ফার্মা’র নামও রয়েছে।

এমপিপির একজন মুখপাত্র জানান, চুক্তির আওতায় থাকা কিছু কোম্পানি আগামী ফেব্রুয়ারির প্রথম দিকে ওষুধটির সরবরাহ শুরু করতে পারে। তবে এটি দেশগুলোর ওষুধ নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন সাপেক্ষে হবে।

এর আগে গত বছরের ডিসেম্বরে করোনা প্রতিরোধে মলনুপিরাভির অনুমোদন দেয় মার্কিন যুক্তরাষ্ট্র। তবে পরীক্ষায় ওষুধটির কম কার্যকারিতা কম দেখা যায়। এতে করে বেশকয়েকটি পশ্চিমা দেশ এই ওষুধের অর্ডার বাতিল করেছে বা পুনর্বিবেচনা করছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.