Sylhet Today 24 PRINT

আলোচনা ব্যর্থ হলে ‘তৃতীয় বিশ্বযুদ্ধ’: জেলেনস্কি

সিলেটটুডে ডেস্ক |  ২১ মার্চ, ২০২২

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলোচনার জন্য প্রস্তুত বলে জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। যদি উভয় দেশের মধ্যে আলোচনা ব্যর্থ হয় তাহলে ‘তৃতীয় বিশ্বযুদ্ধ’ শুরু হয়ে যেতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের সাংবাদিক ফরিদ জাকারিয়ার সঙ্গে আলাপে ইউক্রেন ইস্যুতে নিজের অভিমত প্রকাশ করেন জেলেনস্কি।

গত দুবছর ধরে তিনি পুতিনের সঙ্গে আলোচনার জন্য প্রস্তুত আছেন বলে জানান। তার মতে, চলমান যুদ্ধ বন্ধে আলোচনার কোন বিকল্প নেই।

গত ২৪ ফেব্রুয়ারি সামরিক অভিযান শুরুর পর থেকে পুতিনের সঙ্গে আলোচনার আগ্রহ প্রকাশ করে চলেছেন জেলেনস্কি। তবে তার সঙ্গে আলোচনার বিষয়ে এখনও চূড়ান্ত কিছু জানায়নি পুতিন।

যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন সামরিক জোট-ন্যাটোতে যোগ দেওয়াকে কেন্দ্র করে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। ইউক্রেন ন্যাটোভুক্ত দেশ হলে যুদ্ধ শুরু হতো না বলেও মন্তব্য করেন জেলেনস্কি। কারণ ন্যাটোভুক্ত কোনো দেশের ওপর আক্রমণ হলে বাকিসব দেশ তা প্রতিহত করতে আক্রমণকারীর বিরুদ্ধে হামলা শুরু করবে।

জেলেনস্কি নিজ দেশের নাগরিকদের নিরাপত্তা নিশ্চিতের জন্য ন্যাটোর প্রতি আহ্বান জানিয়েছেন। এ ছাড়া, সামরিক অভিযান শুরুর পর থেকে বিভিন্নভাবে সাহায্য করার জন্য ন্যাটোর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.