Sylhet Today 24 PRINT

ইউক্রেইনের সুমাইয়ের কারখানা থেকে ‘অ্যামোনিয়া ছড়াচ্ছে’

আন্তর্জাতিক ডেস্ক |  ২১ মার্চ, ২০২২

রাশিয়া ইউক্রেনের সংঘাতের মধ্যে আরও একটি দুঃসংবাদ যুক্ত হয়েছে। তা হচ্ছে ইউক্রেইনের অবরুদ্ধ উত্তরপূর্বাঞ্চলীয় শহর সুমাইয়ের একটি রাসায়নিক কারখানা থেকে অ্যামোনিয়া লিক করে ছড়িয়ে পড়ছে বলে খবর উঠেছে। সুমাইয়ের গভর্নর দিমিত্রো জাভ্যাটস্কি সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন।

দিমিত্রি জাভিয়াটস্কি টেলিগ্রামের মাধ্যমে জানিয়েছেন যে স্থানীয় সময় ভোর সাড়ে ৪টায় গ্যাস লিক হয়। তবে কীভাবে এই ফাঁস হয়েছে সে বিষয়ে তিনি কোনো তথ্য দেননি। প্রতিবেদনে বলা হয়েছে, এই ফাঁসের পর এই প্ল্যান্টের ৫ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে বসবাসকারী লোকজনকে এলাকা ছেড়ে যেতে বলা হয়েছে। আসলে এই গ্যাস মানুষের জীবনকে বিপদে ফেলতে পারে। এমন পরিস্থিতিতে সেখান থেকে লোকজনকে সরিয়ে নেওয়ার কাজ শুরু হয়েছে। পরিস্থিতি সামাল দিতে অনেক দলও নিয়োজিত রয়েছে।

বলা হচ্ছে এই প্ল্যান্টটি সুমাইয়ের খিমপ্রম এলাকায়। এর ক্ষতিগ্রস্ত এলাকা প্রায় আড়াই কিলোমিটার বলা হচ্ছে। জানা গেছে, বাতাসের গতিপথ ভোসেলিটজিয়া গ্রামের দিকে, তাই একই দিকে গ্যাস যাওয়ার সম্ভাবনা রয়েছে। বর্তমানে সুমির মধ্যে কোনো ধরনের হুমকি নেই।

যুদ্ধের ২৬তম দিনে, ইউক্রেনীয় বাহিনী মারিউপোলে একজন সিনিয়র রাশিয়ান নৌবাহিনীর কমান্ডারকে হত্যা করে। তবে প্রতিবেদনে বলা হয়েছে, মারিউপোল শহর দখলের প্রস্তুতি নিয়েছে রাশিয়া। রোববার রাতে মারিউপোল প্রশাসনকে আত্মসমর্পণ করতে বলেছে রুশ সেনারা। মারিউপোল প্রশাসন এই প্রস্তাব ফিরিয়ে দিয়েছে বলে জানা গেছে। এসবের মাঝে মারিউপোলে রাশিয়ার ভয়াবহ বোমা হামলা অব্যাহত রয়েছে। এখানে স্কুল, মল এবং অনেক ভবন বোমা হামলায় ধ্বংস হয়ে গেছে। অনেক লাশ বেওয়ারিশ পড়ে আছে। মারিউপোল স্টেশন শহর ছেড়ে লোকজনের ভিড়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.