Sylhet Today 24 PRINT

কঙ্গোতে হেলিকপ্টার বিধ্বস্ত, ৮ শান্তিরক্ষী নিহত

আন্তর্জাতিক ডেস্ক |  ৩০ মার্চ, ২০২২

কঙ্গোতে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে জাতিসংঘের ৮ জন শান্তিরক্ষী নিহত হয়েছেন। পূর্বাঞ্চলীয় গণতান্ত্রিক প্রজাতন্ত্র (ডিআরসি) অঞ্চলে এই ঘটনা ঘটে। অঞ্চলটিতে অনেক দিন ধরেই বিদ্রোহীদের সঙ্গে সংঘর্ষ চলছে।

উত্তর কিভু প্রদেশের ওপর দিয়ে চলা হেলিকপ্টারটি একটি পুনর্জাগরণের মিশনে ছিল। এ সপ্তাহে সেখানে কঙ্গোলিজ সামরিক বাহিনী এবং এম-২৩ নামে পরিচিত বিদ্রোহী গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ হয়েছে।

জাতিসংঘ শান্তিরক্ষা মিশন এক বিবৃতিতে জানিয়েছে, নিহতদের মধ্যে ৬ জন পাকিস্তানের এবং ২ জন রাশিয়া ও সার্বিয়ার সেনা সদস্য।

মরদেহগুলো উদ্ধার করে উত্তর কিভুর রাজধানী গোমায় নেওয়া হয়েছে।

৬ জন সেনা নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করে পাকিস্তানের জাতিসংঘের রাষ্ট্রদূত মুনির আকরাম গতকাল মঙ্গলবার এক শোক বার্তায় বলেন, 'জাতিসংঘের প্রতিনিধি হিসেবে গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গোতে দায়িত্ব পালন করার সময় পাকিস্তানের সেনারা এই চূড়ান্ত ত্যাগ স্বীকার করেছেন। আমি শহীদদের পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি।'

এক সংবাদ বিজ্ঞপ্তিতে, কঙ্গোর সশস্ত্র বাহিনী (এফএআরডিসি) হেলিকপ্টারটিতে গুলি করার জন্য এম-২৩ বিদ্রোহী গোষ্ঠীকে দায়ী করেছে। এফএআরডিসি এর আগে বিদ্রোহী গোষ্ঠীকে সমর্থন করার জন্য রুয়ান্ডাকে অভিযুক্ত করেছিল। তবে গত সোমবার রুয়ান্ডার সেনাবাহিনী একটি বিবৃতিতে তা অস্বীকার করেছে।

জাতিসংঘ মিশন জানিয়েছে, হেলিকপ্টারটি বিধ্বস্ত হওয়ার কারণ এখনো নিশ্চিত হওয়া যায়নি। এ নিয়ে তদন্ত চলছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.