Sylhet Today 24 PRINT

শ্রীলঙ্কায় জরুরি অবস্থা জারি

অর্থনৈতিক সঙ্কট

আন্তর্জাতিক ডেস্ক |  ০২ এপ্রিল, ২০২২

কয়েক দশকের মধ্যে দেশটির সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকট নিয়ে সহিংস বিক্ষোভের পর শুক্রবার গভীর রাতে শ্রীলঙ্কার রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপাকসে দেশব্যাপী একটি পাবলিক জরুরি অবস্থা ঘোষণা করেছেন।

রাজাপাকসে একটি সরকারি গেজেট বিজ্ঞপ্তিতে বলেছেন, তিনি জননিরাপত্তা, জনশৃঙ্খলা রক্ষা এবং সরবরাহ ও প্রয়োজনীয় পরিষেবাগুলির রক্ষণাবেক্ষণের স্বার্থে সিদ্ধান্ত নিয়েছেন।

বৃহস্পতিবার, দেশটির বাণিজ্যিক রাজধানী কলম্বোর উপকণ্ঠে রাজাপাকসের বাসভবনের বাইরে পুলিশ ও সেনাবাহিনীর সঙ্গে শত শত বিক্ষোভকারীর সংঘর্ষ হয়। বিক্ষিপ্ত বিক্ষোভ নিয়ন্ত্রণ করতে শুক্রবার কলম্বো এবং এর আশেপাশে কারফিউ জারি করেছিল। পুলিশ ইতিমধ্যে ৫৩ জনকে গ্রেপ্তার করেছে।

সরকার জ্বালানি আমদানির জন্য বৈদেশিক মুদ্রা সুরক্ষা নাড়া দিতে ব্যর্থ হওয়ায় ২ কোটি লোকের ভারত মহাসাগরীয় দ্বীপ দেশটি দিনে ১৩ ঘণ্টা পর্যন্ত ব্ল্যাকআউটের সম্মুখীন হয়েছে।

দেশের লাভজনক পর্যটন শিল্প এবং বিদেশী কর্মীদের রেমিট্যান্স কোভিড মহামারীর সময় হ্রাস পেয়েছে এবং ২০১৯ সালের নির্বাচনী প্রচারের সময় রাজাপাকসের প্রতিশ্রুত গভীর ট্যাক্স কমানোর কারণে জনসাধারণের অর্থ আরও ক্ষতিগ্রস্ত হয়েছিল।

ঋণ কর্মসূচির জন্য আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সাথে আলোচনার আগে গত মাসে দেশটি তার মুদ্রার তীব্র অবমূল্যায়ন করার পরে সাধারণ শ্রীলঙ্কানরাও ঘাটতি এবং ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির সাথে মোকাবিলা করছে।

স্থানীয় মিডিয়া বলছে, এমন একটি দেশ যেখানে ভারত ও চীন উভয়ই প্রভাব তৈরি করতে প্রতিযোগিতা করছে সেখানে ১১টি রাজনৈতিক দলের একটি জোট রাজাপাকসেকে মন্ত্রীসভা ভেঙে দেওয়ার এবং সংকট মোকাবেলায় সব দলের সাথে সরকার গঠনের আহ্বান জানিয়েছে।

এক কর্মকর্তার বরাতে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, বেশ কয়েকটি পুলিশ ও সেনাবাহিনীর গাড়িতে আগুন দেওয়ার পরে বৃহস্পতিবার রাজাপাকসের বাসভবনের কাছে জনতাকে ছত্রভঙ্গ করতে পুলিশ টিয়ার গ্যাস এবং জলকামান ব্যবহার করে। সংঘর্ষে কমপক্ষে দুই ডজন পুলিশ সদস্য আহত হয়েছে। তবে তিনি বিক্ষোভকারীদের আহতের সংখ্যা সম্পর্কে মন্তব্য করতে অস্বীকার করেছেন।

পর্যটন মন্ত্রী প্রসন্ন রানাতুঙ্গে সতর্ক করে বলেন, এই ধরনের বিক্ষোভ অর্থনৈতিক সম্ভাবনার ক্ষতি করবে। শ্রীলঙ্কা যে প্রধান সমস্যাটির মুখোমুখি হচ্ছে তা হল বৈদেশিক মুদ্রার ঘাটতি। এ জাতীয় প্রতিবাদ পর্যটনকে ক্ষতিগ্রস্ত করবে এবং অর্থনৈতিক পরিণতি ঘটাবে।

দেশটিতে জাতিসংঘের প্রতিনিধি হানা সিঙ্গার-হামদি সংঘর্ষে জড়িত সকল গোষ্ঠীকে সংযত থাকার আহ্বান জানিয়ে টুইট বার্তায় বলেন, আমরা উন্নয়ন পর্যবেক্ষণ করছি এবং সহিংসতার প্রতিবেদনে উদ্বিগ্ন।

প্রধান ব্লু-চিপ সূচক ১০ শতাংশ কমে যাওয়ার পরে শুক্রবার টানা তৃতীয় দিনের জন্য দেশের স্টক মার্কেটে লেনদেন স্থগিত করা হয়েছিল।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.