Sylhet Today 24 PRINT

বুচা শহরের ছবি কখনও ভুলতে পারব না: গুতেরেস

সিলেটটুডে ডেস্ক |  ০৫ এপ্রিল, ২০২২

বুচা শহরের মরদেহগুলোর ছবি কখনও ভুলতে পারবেন না বলে জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সভায় তিনি এ কথা জানান। খবর বিবিসির।

গুতেরেস বলেন, রাশিয়ার দ্বারা সংঘটিত যুদ্ধাপরাধের তথ্য সামনে আসার আমি হতভম্ব। আমি বুচায় নিহত বেসামরিক নাগরিকদের ছবি ‘কখনও ভুলতে পারব না’।

তিনি আরও বলেন, বিশ্ব অর্থনীতিতে ইউক্রেন যুদ্ধের পরিণতি সম্পর্কে নিরাপত্তা পরিষদের দৃষ্টি আকর্ষণ করা আমার দায়িত্ব। ৭৪টি উন্নয়নশীল দেশ খাবার, জ্বালানি ও সারের দাম বেড়ে যাওয়ার কারণে দুর্বল হয়ে পড়েছে।

এসব দেশের নাগরিকদের রক্ষায় নিরাপত্তা পরিষদের দেশগুলো যা করতে পারে তা যেন করে সে আহ্বান জানান গুতেরেস।

জাতিসংঘ মহাসচিব বলেন, এটি সুরক্ষাবাদের সময় নয়।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির বক্তব্য দেওয়ার কথা রয়েছে। এর আগে জাতিসংঘ মহাসচিব এসব কথা বলেন।

বুচা শহর ছেড়ে যাওরার পর সেখানকার রাস্তা থেকে ২০টি মরদেহ পাওয়ার কথা জানায় ইউক্রেন। এর পরিপ্রেক্ষিতে পূর্ব ইউরোপের দেশটি রাশিয়ার বিরুদ্ধে ‘গণহত্যা’ চালানোর অভিযোগ করেছে। যদিও রাশিয়া এ অভিযোগ অস্বীকার করে দাবি করেছে, এটি যুদ্ধ সংক্রান্ত ‘গুজব’।

২৪ ফেব্রুয়ারি দোনবাস অঞ্চলে সামরিক অভিযানের ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর কিছুদিন পর রাশিয়ার তার লক্ষ্য পরিবর্তন করে। এখন দেশটি ইউক্রেনের পূর্বাঞ্চলকে গুরুত্ব দিচ্ছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.