Sylhet Today 24 PRINT

ফিনল্যান্ডে গ্যাস বন্ধ করল রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক |  ২১ মে, ২০২২

ন্যাটোতে যোগ দেওয়া নিয়ে উত্তেজনার মধ্যে এবার ফিনল্যান্ডে প্রাকৃতিক গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছে রাশিয়া।

রুশ রিয়া নিউজ এজেন্সির বরাত দিয়ে বিবিসি জানায়, আজ শনিবার স্থানীয় সময় সকাল ৭টার দিকে গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়া হয়।

ইতোমধ্যে রুশ গ্যাসের জন্য রুবলে অর্থ পরিশোধ করতে অস্বীকার করেছে ফিনল্যান্ড। এ ছাড়াও, ফিনল্যান্ড ও সুইডেন নিজেদের নিরপেক্ষ দেশ হিসেবে থাকার দীর্ঘদিনের নীতি থেকে সরে এসে গত ১৫ মে ন্যাটোর সদস্য হওয়ার জন্য আনুষ্ঠানিকভাবে আবেদন করেছে।

ফিনল্যান্ডের রাষ্ট্রীয় মালিকানাধীন জ্বালানি সংস্থা গাসুম রাশিয়ার এই সিদ্ধান্তকে 'অনুশোচনীয়' বলে উল্লেখ করেছে। তবে এতে গ্রাহক সেবা বিঘ্নিত হবে না বলেও জানিয়েছে তারা।

গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে রাশিয়ার সামরিক আগ্রাসন চলার মধ্যেও ইউরোপের অনেক দেশে গ্যাস সরবরাহ অব্যাহত রেখেছে মস্কো।

ইউক্রেনে আগ্রাসনের জন্য পশ্চিমা দেশগুলো রাশিয়ার ওপর একেরপর এক নিষেধাজ্ঞা দিতে থাকলে মস্কোর পক্ষ থেকে জানানো হয়, 'অবন্ধুসুলভ' দেশগুলোকে অবশ্যই রুশ মুদ্রা রুবলে গ্যাসের মূল্য প্রদান করতে হবে। বিষয়টিকে এক ধরনের 'ব্ল্যাকমেল' হিসেবে বিবেচনা করছে ইইউ।

উল্লেখ্য, ফিনল্যান্ড তার বেশিরভাগ গ্যাস রাশিয়া থেকে আমদানি করে। যদিও দেশটির মোট জ্বালানির ১০ শতাংশ পূরণ হয় গ্যাস দিয়ে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.