Sylhet Today 24 PRINT

রুশ তেলে সচল হচ্ছে শ্রীলঙ্কার একমাত্র জ্বালানি শোধনাগার

আন্তর্জাতিক ডেস্ক |  ২৯ মে, ২০২২

অবশেষে ৯০ হাজার টন অপরিশোধিত রুশ তেল পেতে যাচ্ছে শ্রীলঙ্কা সরকার। সাত কোটি ২৬ লাখ মার্কিন ডলার পরিশোধের মাধ্যমে জ্বালানি তেলে আবারও ঘুরবে যানবাহনের চাকা।

শ্রীলঙ্কার বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রী কাঞ্চনা উইজেসেকেরা শনিবার জানিয়েছেন, দ্বীপ দেশটির একমাত্র তেল শোধানাগার সিলন পেট্রোলিয়াম করপোরেশন পুনরায় সচল করার পাশাপাশি অর্থনৈতিক সংকট মোকাবিলায় কাজ করছে সরকার।

কাঞ্চনা উইজেসেকেরা জানিয়েছেন, শ্রীলঙ্কা সে দেশের একমাত্র শোধনাগারে কাজ পুনরায় শুরু করতে রাশিয়ার তেলের একটি চালান ডেলিভারি নিয়েছে।

সাত কোটি ২৬ লাখ মার্কিন ডলার পরিশোধে ব্যর্থ হওয়ায় প্রায় এক মাসের বেশি সময় কলম্বো বন্দরের দিকে অবস্থান করছিল রুশ তেলবাহী কন্টেইনারটি।

চরম অর্থনৈতিক সংকটের কারণে শ্রীলঙ্কা দীর্ঘদিন ধরে জ্বালানি, খাদ্য ও ওষুধ আমদানি করতে পারছে না। পরিস্থিতি এতটাই খারাপের দিকে গেছে যে, জ্বালানি সংকটের কারণে গাড়ির চাকা ঘুরছে না দক্ষিণ এশিয়ার দেশটিতে।

শনিবার দ্বীপ রাষ্ট্রটির বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রী কাঞ্চনা উইজেসেকেরা সাংবাদিকদের বলেন, ‘তীব্র অর্থনৈতিক মন্দাসহ তেল সংকটে ধুঁকতে থাকা শ্রীলঙ্কার একমাত্র জ্বালানি শোধনাগারে আবারও কাজ শুরু হবে। রাশিয়া থেকে অপরিশোধিত তেলের চালানের মাধ্যমে সচল হতে যাচ্ছে একমাত্র জ্বালানি শোধনাগার সিলন পেট্রোলিয়াম করপোরেশন। এটি প্রায় ৬৫ দিন বন্ধ ছিল।’

মন্ত্রী আরও বলেন, ‘আমি অপরিশোধিত ও অন্যান্য পেট্রোলিয়াম পণ্য আমদানিতে সহায়তার জন্য রাশিয়াসহ একাধিক দেশের সঙ্গে যোগাযোগ করেছি।’

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.