Sylhet Today 24 PRINT

আইএসের কোন নেতাই পালিয়ে থাকতে পারবেন না : ওবামা

সিলেটটুডে ডেস্ক |  ১৫ ডিসেম্বর, ২০১৫

মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে যুক্তরাষ্ট্র কঠোর হামলা চালাচ্ছে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। জঙ্গিগোষ্ঠীটির হোতাদের হুঁশিয়ার করে ওবামা বলেছেন, কোনো নেতাই পালিয়ে থাকতে পারবেন না। পরবর্তী টার্গেট আপনিই।

সোমবার (১৪ ডিসেম্বর) দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ে (পেন্টাগন) এক সভা শেষে মার্কিন সেনাবাহিনীর কর্মকর্তার সঙ্গে আলাপকালে আইএসকে তিনি এই হুমকি দেন।

ওবামা বলেন, আমরা আইএসের বিরুদ্ধে অনবরত কঠিন থেকে কঠিনতর আক্রমণ চালিয়ে যাচ্ছি।

সম্প্রতি ক্যালিফোর্নিয়ার সান বার্নার্ডিনোতে বন্দুকধারীদের হামলায় ১৪ জন নিহত হয়েছেন। এ ঘটনার আইএস প্রভাবিত করেছে বলেও দাবি করেন তিনি।

বিবিসি বলছে, আইএসবিরোধী লড়াই ক্রমশ কঠিন হয়ে উঠছে এবং এই লড়াইয়ের প্রক্রিয়া আরো উন্নত করা প্রয়োজন বলেও ওবামা মনে করেন।

প্যারিস ও ক্যালিফোর্নিয়ায় হামলার পর ওই দুটি ঘটনার সঙ্গে আইএসের সম্পৃক্ততা প্রকাশ্য হলে জঙ্গি এই গোষ্ঠীটির বিরুদ্ধে নতুন কৌশলে অভিযান পরিচালনার প্রয়োজন বলে মন্তব্য করেন তিনি।

পেন্টাগনে হওয়া এক সাংবাদিক সম্মেলনে ওবামা বলেন, আগের যে কোনো সময়ের চেয়ে বর্তমানে আইএস জঙ্গিদের বিরুদ্ধে হামলা কঠোর করা হয়েছে। গেল নভেম্বরে আইএসের বিভিন্ন লক্ষ্যে চালানো হামলা অনেক বাড়ানো হয়েছে।

তিনি বলেন, “আইএসের বিরুদ্ধে অভিযান শুরুর পর এ পর্যন্ত নয়হাজার বার বিমান হামলা চালানো হয়েছে।”

সাম্প্রতিক সপ্তাগুলোতে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট আইএসের উল্লেখযোগ্য সংখ্যক নেতাকে হত্যা করেছে এবং জঙ্গিগোষ্ঠীটির দখলে থাকা তেলক্ষেত্রগুলোতে হামলা চালিয়েছে।

মূলত এই তেলক্ষেত্রগুলো থেকে আয় করা অর্থেই আইএস পরিচালিত হচ্ছে।

ওবামা জানান, ইতোমধ্যে আইএস ইরাকে তাদের দখলে থাকা অঞ্চলের ৪০ ভাগের নিয়ন্ত্রণ খুইয়েছে। পাশাপাশি গেল গ্রীষ্ম থেকে এ পর্যন্ত গোষ্ঠীটি একটিও সফল অভিযান চালাতে পারেনি।

তবে ওবামা সতর্ক করে দিয়ে বলেন, যুক্তরাষ্ট্র ও তার অংশীদারদের সামনে আরো কঠিন লড়াই মোকাবিলা করতে হবে।

এ পর্যন্ত আইএসের যেসব নেতাকে হামলা চালিয়ে হত্যা করা হয়েছে সেই তালিকা তুলে ধরে ওবামা বলেন, মূল কথা হচ্ছে, কোনো আইএস নেতাই পালিয়ে রক্ষা পাবেন না। তাদের প্রতি আমাদের বার্তা সহজ ও স্পষ্ট, আর তা এই যে, “পরবর্তী টার্গেট আপনিই।”

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.