Sylhet Today 24 PRINT

নিজেকে বিয়ে করে ৩ মাস পর তালাক!

সিলেটটুডে ডেস্ক: |  ১০ জুন, ২০২২

নির্ভরতার কোনো হাত পাচ্ছিলেন না, সংকটে পড়েছিল আস্থায়ও। তাই নিজেকেই নিজে বিয়ের সিদ্ধান্ত। আনুষ্ঠানিকভাবে সম্পন্ন হয় সে বিয়ে। কিন্তু টেকসই হয়নি; মাত্র তিন মাস নিজে নিজের ঘর করতে পেরেছিলেন তিনি!

ব্রাজিলের এক মডেল গত বছর ঘটিয়েছিলেন এমন ঘটনা। ভারতের গুজরাটের এক তরুণীর নিজেকে নিজের বিয়ের পর ব্রাজিলের মডেলের ঘটনা সামনে এসেছে। প্রশ্ন উঠেছে, এই বিয়ে টিকবে নাকি পরিণতি হবে ব্রাজিলের মডেলের মতোই।

নিউজ এইটিন বলছে, সংবাদমাধ্যম ডেইলি স্টারকে দেয়া এক সাক্ষাৎকারে নিজের চেয়ে ভালো কাউকে পেয়ে নিজেকে ডিভোর্স দিয়ে তাকে বিয়ে করার কথা জানিয়েছিলেন সাউ পাওলোর ৩৩ বছর বয়সী ক্রিস গ্যালেরা।

২০২১ সালের সেপ্টেম্বরে বিয়ের পিঁড়িতে বসেন ক্রিস। তবে তা টিকেছিল মাত্র তিন মাস। পরে তিনি জানান, একজন পুরুষের প্রেমে পড়েছেন। তাই নিজেকে ডিভোর্স দিয়ে তাকে বিয়ে করছেন।

সাও পাওলোর গির্জায় বসেছিল মডেল ক্রিসের বিয়ের আসর। একটু খোলামেলা পোশাক পরেই বিয়ে করতে এসেছিলেন। গির্জার সামনে ফুল হাতে ছবিও দেন। যেমন বিয়ের পর নবদম্পতি দিয়ে থাকেন। কিন্তু সেই একক ‘দাম্পত্যে’ চিড় ধরে।

নিজের সঙ্গে নিজের বিচ্ছেদের ঘোষণা দিয়ে তিনি বলেন, ‘যতদিন সম্পর্কটা ছিল আমি বেশ সুখীই ছিলাম। তবে বিশেষ একজনের সঙ্গে দেখা হওয়ার পর আমি আবার নতুন করে প্রেমে আস্থা ফিরে পেয়েছি।’

সর্বশেষ বুধবার প্রথাগত রীতি ভেঙে স্ববিবাহ, অর্থাৎ নিজেকেই নিজে বিয়ে করেন ভারতের গুজরাটের এক তরুণী। এই বিয়েতে সম্পন্ন হয়েছে সব আনুষ্ঠানিকতাই। শুধু ছিলেন না বর।

গুজরাটের গত্রি এলাকায় বুধবার নিজের বাড়িতে খুব কাছের কিছু বন্ধুবান্ধব নিয়ে ক্ষমা বিন্দু বিয়ের পিঁড়িতে বসেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে টাইমস অফ ইন্ডিয়া।

সলোগামি বা নিজেকে বিয়ের ঘটনা গুজরাটে এটিই প্রথম। একটি মন্দিরে ১১ জুন সন্ধ্যায় ২৪ বছর বয়সী ক্ষমার বিয়ের কথা ছিল। তবে কিছু বিতর্ক এড়াতে এর দুদিন আগেই বিয়ের আয়োজন সারেন তিনি।

অন্যসব বিয়ের মতোই বিয়েতে ব্যবস্থা ছিল হলুদ ও মেহেদির। ৪০ মিনিট ধরে চলে আনুষ্ঠানিকতা। বন্ধুরা ছিটাতে থাকেন ফুল। তরুণীও শপথ নেন নিজেকে ভালোবাসার।

ক্ষমা বিয়ের লাল পোশাকে সজ্জিত হয়েছিলেন, সিঁথিতে সিঁদুর দিয়ে নববধূ হিসেবে পবিত্র আগুনের চারপাশে সাতবার প্রদক্ষিণও করেন। এখন দুই সপ্তাহের হানিমুনে গোয়া যাবেন তিনি।

একটি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত ক্ষমা বিন্দু বলেছেন, তিনি আত্মপ্রেমে জীবন উৎসর্গ করবেন। তার মতে স্ববিবাহ হলো নিজের জন্য এক জীবনধারা, জীবিকা বেছে নেয়ার প্রতিশ্রুতি; যা একজন ব্যক্তিকে সবচেয়ে জীবন্ত, সুন্দর ও গভীরভাবে সুখী ব্যক্তিতে পরিণত করবে।

নিজেকে বিয়ে করার ধারণাটি প্রথম আসে আমেরিকান সিরিজ ‘সেক্স অ্যান্ড দ্য সিটি’ থেকে। টেলিভিশন সিরিজের জনপ্রিয় চরিত্র ক্যারি ব্র্যাডশো প্রথম এটি তুলে ধরেছিলেন। কিন্তু সেটা ছিল নিছক কমেডি সিরিজ।

এরপর এমন স্ববিবাহের ঘটনা বিশ্বে শত শত ঘটেছে। এর বেশির ভাগই ছিলেন অবিবাহিত নারী। নববধূরা আদিম বিবাহের গাউন পরে হেঁটেছেন, একটি ফুলের তোড়া নিয়ে হেঁটেছেন। কখনও কখনও পরিবার ও বন্ধুরাও তাদের উৎসাহ দিয়েছেন।

২০১৮ সালে ৪০ বছর বয়সে নিজেকে নিজে বিয়ে করেন ইতালির এক নারী। তার আগে অস্ট্রেলিয়ার এক নারী নিজেকে নিজে বিয়ে করে আসেন সংবাদের শিরোনামে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.