Sylhet Today 24 PRINT

ক্যান্সার নির্মূল করবে ভাইরাস, মানবদেহে ক্লিনিকাল ট্রায়াল

আন্তর্জাতিক ডেস্ক |  ১৪ জুন, ২০২২

মরণব্যাধি ক্যানসার! দীর্ঘ সময় ধরে ক্যানসারের কোষগুলো শরীর থেকে সফলভাবে নষ্ট করার প্রচেষ্টা চালাচ্ছে বিজ্ঞানীরা। তারই সূত্র ধরে নতুন প্রচেষ্টা শুরু বিজ্ঞানীদের। নতুন এই পদ্ধতি হলো একটি ভাইরাস; যার নাম সিএফ-৩৩-এইচএনআইএস ভ্যাক্সিনিয়া।

ক্যানসারের সঙ্গে লড়াই করতে মানব শরীরে ইনজেক্ট করা হয়েছে নতুন ভাইরাস। এই ভাইরাস ক্যানসার সৃষ্টিকারী কোষগুলোকে নষ্ট করে ফেলে। ফলে ক্যানসার ছড়াতে পারে না। চিকিৎসাবিজ্ঞানের ভাষায় এই পদ্ধতিকে বলা হচ্ছে অনকোলিটিক ভাইরাস থেরাপি।

এই পদ্ধতিতে ভ্যাক্সিনিয়া নামের একটি ভাইরাস মানবশরীরে ঢুকিয়ে দেওয়া হয়। সেই ভাইরাস ক্যানসার সৃষ্টিকারী কোষগুলোকে ধ্বংস করতে শুরু করে। তবে সুস্থ কোষের কোনো ক্ষতি করে না।

ইতোমধ্যে এই ভাইরাস প্রাণিদের ওপর ইতিবাচক ফলাফল দেখিয়েছে বলে জানা গেছে। প্রাণিদেহে এই ভাইরাস স্তন, পাকস্থলি, পায়ুদ্বার ও ফুসফুসে ক্যানসার সৃষ্টিকারী কোষগুলোকে সম্পূর্ণ রূপে ধ্বংস করতে সফল হয়েছে।

গবেষকদের মতে, এই ভাইরাস ঠিকমতো কাজ করলে ক্যানসার নিয়ে দুশ্চিন্তা অনেকটাই কমে যাবে। এমনকি ক্যানসার নিয়ে দুশ্চিন্তার সম্পূর্ণ ইতিও হতে পারে।

জানা গেছে, এই ট্রায়াল শেষ হতে প্রায় দুই বছর সময় লাগবে। আমেরিকা জুড়ে ১০০ জন ক্যানসার রোগীর ওপর পরীক্ষা করা হবে।

ক্যানসার গবেষণা সংস্থা ইমুজিন লিমিটেডের মতে, এই চিকিৎসা পদ্ধতি ক্যানসারের বিরুদ্ধে মানুষের প্রতিরোধ ব্যবস্থাকে আরও শক্তিশালী করতে পারে। এই সংস্থাটিই ভাইরাস ভ্যাক্সিনিয়া তৈরি করছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.