Sylhet Today 24 PRINT

বাংলাদেশের মুক্তিযুদ্ধকে ফের ‘ভারত-পাকিস্তান যুদ্ধ’ দাবি ভারতের

সিলেটটুডে ডেস্ক |  ১৮ ডিসেম্বর, ২০১৫

ফের বাংলাদেশের মুক্তিযুদ্ধকে ভারত-পাকিস্তান যুদ্ধ বলে দাবি করেছে ভারত। বুধবার মহান বিজয় দিবসেকে ভারতীয় সেনাবাহিনীর বিজয় হিসেবে অভিহিত করা হয়। ক্ষমতাসীন দল বিজেপির ফেসবুক পেইজ সহ আরো কয়েকটি পেইজগুলোতে বলা হয়, এটা ছিলো ইন্দো-পাক যুদ্ধ। শুধু বাংলাদেশ-পাকিস্তান যুদ্ধ ছিল না। তারা সেই হিসেবেই বিজয় দিবস উদযাপন করছেন।

ভারতীয় মিডিয়া ইন্ডিয়া টুডে’র খবর বলা হয় ডিসেম্বরের ৩ তারিখে ভারত-পাকিস্তানে শুরু হওয়া ওই যুদ্ধ ১৩ দিন স্থায়ী ছিল। এরপর ডিসেম্বরের ১৬ তারিখ ঢাকায় পাকিস্তান ভারতের কাছে আত্মসমর্পণ করে।

পত্রিকাটির খবরে বলা হয়, একাত্তরের মুক্তিযুদ্ধে ৩ হাজার ৮শ সেনা অংশ নেয়। তৎকালীন পুর্ব পাকিস্তানের জনগণের উপর পাকিস্তান সেনাহাবিনী কর্তৃক পরিচালিত গণহত্যা বন্ধে তারা এই যুদ্ধ চালায়।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, রাজনৈতিকভাবে এই যুদ্ধ শুরু হয় মার্চ মাসে। এতে আরও বলা হয়, পূর্ব পাকিস্তানে এই যুদ্ধে পরাজয়ের ঘটনায় আত্মসমর্পণ করে পাকিস্তান।

এছাড়া বিজেপি দিল্লি রাজ্য কমিটি, দুরদর্শন টেলিভিশন, অল ইন্ডিয়া রেডিও, গোয়া প্রদেশ কংগ্রেস কমিটি, ভারতীয় সেনাবাহিনীও দিনটিকে পাকিস্তানের বিরুদ্ধে তাদের বিজয় হিসেবে উল্লেখ করে। দেশটির পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ও টুইটারে পাকিস্তানের বিপক্ষে বিজয় অর্জনের জন্য ভারতীয় সেনাদের অভিন্দন জানান।

এরআগে, বলিউডের ‘গুন্ডে’ সিনেমাতে ভারত-পাকিস্তান ‘যুদ্ধের’ ফসল বাংলাদেশ বলে উল্লেখ করা হয়েছিলো।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.