Sylhet Today 24 PRINT

গোতাবায়াকে আশ্রয় দেওয়ায় এবার মালদ্বীপে বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক |  ১৩ জুলাই, ২০২২

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে দেশ ছেড়ে মালদ্বীপে পালিয়ে গিয়েছেন। কিন্তু তাকে শ্রীলঙ্কায় পুনরায় ফেরত পাঠাতে মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহামেদ সোলিহর বাসভবনের বাইরে বিক্ষোভ করছে দেশটিতে বসবাসরত শ্রীলঙ্কার নাগরিকরা।

দ্য ডেইলি মিরর এক অনলাইন প্রতিবেদনে মালদ্বীপ টেলিভিশন চ্যানেলের প্রধানের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, মালদ্বীপে প্রবাসী শ্রীলঙ্কানদের সঙ্গে স্থানীয় দ্বীপবাসীরাও গোতাবায়াবিরোধী বিক্ষোভে অংশ নিচ্ছেন।

তারা মালদ্বীপের প্রেসিডেন্টের বাসভবনের কাছে জড়ো হয়ে গোতাবায়াকে আশ্রয় দেওয়ার প্রতিবাদ করছেন।

মালদিভিয়ান টিভি চ্যানেল'র প্রধান ডেইলি মিররকে বলেছেন, বিক্ষোভকারীরা গোতাবায়াকে মালদ্বীপ থেকে বহিষ্কারের দাবি জানাচ্ছেন।

জানা যায়, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে নৌবাহিনীর সামরিক বিমানে করে দেশ ছেড়ে পালিয়েছেন। দেশটির বিমানবাহিনী এ খবরের সত্যতা নিশ্চিত করেছে।

বিবিসির খবরে বলা হয়েছে, বুধবার ভোরে (স্থানীয় সময় মঙ্গলবার রাত ৩টার দিকে) মালদ্বীপের রাজধানী মালেতে পৌঁছেছেন ৭৩ বছর বয়সী গোতাবায়া।

অভিবাসন কর্মকর্তাদের বরাত দিয়ে এএফপির খবরে বলা হয়েছে, শ্রীলঙ্কার ৭৩ বছর বয়সী নেতা গোতাবায়া, তার স্ত্রী ও একজন দেহরক্ষীসহ চার যাত্রী নিয়ে সামরিক বিমান অ্যান্তোনভ–৩২ মঙ্গলবার মধ্যরাতে বন্দরনায়েক আন্তর্জাতিক বিমানবন্দর থেকে মালদ্বীপের উদ্দেশে রওনা করে।

বিমানবাহিনী জানায়, শ্রীলঙ্কার সংবিধান অনুসারে নির্বাহী প্রেসিডেন্টের ক্ষমতা অনুসারে বর্তমান সরকারের অনুরোধ এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অনুমতি সাপেক্ষে গোতাবায়াকে তারা বিমান দিয়ে সাহায্য করেছে।

একটি সূত্রের বরাত দিয়ে দ্য ডেইলি মিরর জানায়, গোতাবায়া যেন মালদ্বীপের বিমানবন্দরে অবতরণ করতে পারে তার অনুমতি দেওয়ার জন্য মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদ বর্তমান প্রেসিডেন্ট ইব্রাহিমকে অনুরোধ করেছিলেন।

তবে গোতাবায়া মালদ্বীপ হয়ে অন্য দেশে চলে যাবেন বলে জানা গেছে। কিন্তু কোন দেশে যাবেন তা এখনও জানা যায়নি।


টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.