Sylhet Today 24 PRINT

শ্রীলঙ্কায় এবার পার্লামেন্ট ভবন ঘিরে বিক্ষোভ

সিলেটটুডে ডেস্ক: |  ১৩ জুলাই, ২০২২

শ্রীলঙ্কায় সরকারবিরোধী বিক্ষোভকারীরা এবার দেশটির পার্লামেন্ট ভবন ঘিরে জড়ো হচ্ছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে পার্লামেন্ট চত্বরের কাছে কাঁদানে গ্যাস ছুড়ছে পুলিশ। একইসঙ্গে পার্লামেন্ট ঘিরে নিরাপত্তাও জোরদার করা হয়েছে।

বুধবার বিকেলে কলম্বো পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, বিক্ষোভকারীদের নিয়ন্ত্রণে পুলিশ কাঁদানে গ্যাস ছুড়ছে। পাশাপাশি পুলিশের ব্যাপক উপস্থিতিও লক্ষ্য করা গেছে।

বুধবারই শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী ও নতুন ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহের কার্যালয় দখলে নেন বিক্ষোভকারীরা। কার্যালয়ে অবস্থানও করছেন তারা। তখনও কলম্বোতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে ঢুকে পড়ার আগে বিক্ষোভকারী ও নিরাপত্তা বাহিনীর সদস্যদের মধ্যে উত্তপ্ত পরিস্থিতির সৃষ্টি হয়।

বিক্ষোভকারীদের ঘোষণা অনুযায়ী, প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে ও প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে আনুষ্ঠানিকভাবে নিজেদের পদ থেকে সরে না দাঁড়ানো পর্যন্ত তারা বিক্ষোভ চালিয়ে যাবেন।

যদিও প্রধানমন্ত্রী রনিলকে শ্রীলঙ্কার ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা দিয়েছেন স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে। এছাড়া প্রেসিডেন্ট গোতাবায়া বুধবারই তার আনুষ্ঠানিক পদত্যাগের চিঠি দেবেন বলেও জানিয়েছেন স্পিকার। যদিও তিনি এরইমধ্যে দেশত্যাগ করেছেন।

চরম অর্থনৈতিক সংকটের পর গত মার্চ থেকে শ্রীলঙ্কায় সরকারবিরোধী বিক্ষোভ চলছে। গত শনিবার শতশত বিক্ষোভকারী প্রেসিডেন্ট গোতাবায়ার বাসভবনেও ঢোকে পড়েন। এরপর এ দিন রাতেই পদত্যাগের ঘোষণা দেন গোতাবায়া। ঘোষণা অনুযায়ী, বুধবারই তার পদত্যাগের কথা।

মঙ্গলবার দিবাগত রাতে সামরিক প্লেনে করে মালদ্বীপে যান গোতাবায়। ৭৩ বছর বয়সী গোতাবায়া, তার স্ত্রী ও একজন দেহরক্ষীসহ চারজন এবার সিঙ্গাপুরে যেতে চাইছেন। বুধবার যে কোনো সময় মালদ্বীপ থেকে সিঙ্গাপুরে রওনা হবেন গোতাবায়া।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.